চুলকানি দূর করার সহজ উপায় জেনে নিন

চুলকানি দূর করার সহজ উপায় জেনে নিন


এলার্জি চুলকানি দূর করার উপায়ঃসাধারণত আমাদের ত্বকে কিছু কিছু সমস্যা মাঝে মধ্যে হয়ে থাকে কিন্তু সেই সমস্যাগুলো রোগ হিসেবে গণ্য করা হয় না। কিন্তু এই সমস্যাগুলো অনেক বেশি বিরক্তিকর হয়ে থাকে। বর্তমান সময়ে ত্বকের এলার্জি চুলকানির সমস্যাটি বেড়েই চলেছে। এই সমস্যার কারণে অনেক ক্ষেত্রে মানুষের জ্বর পর্যন্ত চলে আসে।


ত্বক  হচ্ছে আমাদের সৌন্দর্যের উৎস। আর এই ত্বকে  যদি নানান ধরনের এলার্জি চুলকানির আবির্ভাব হয় তাহলে আমাদের সকলের কাছে খারাপ লাগে।প্রায় প্রতিটি মানুষেরই চামড়ার এলার্জি সমস্যা রয়েছে কিন্তু অধিকাংশ মানুষ এটি প্রতিরোধ করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন না।



তাছাড়া আমাদের মধ্যে অনেকেই জানেন না যে সঠিক চিকিৎসা না করা হয় তাহলে আমাদের ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে এবং আমাদের ত্বকের সৌন্দর্য বিলীন হয়ে যেতে পারে।তাই যদি এলার্জির সমস্যা বা চুলকানি অ্যালার্জির সমস্যা দেখা যায় তাহলে খুবই দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করা জরুরি।



এলার্জি চুলকানি কেন হয়ে থাকে 


বর্তমানে বহু মানুষ চুলকানির সমস্যায় বিপর্যস্ত।অনেকের ত্বকে দাদ, সোল ফুসকুড়ি এই সকল সমস্যা থেকেই থাকে।যদি সঠিক সময়ে এর প্রতিকার না করা যায় তাহলে আমাদের ত্বকে এর জন্য নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে।তাছাড়া অনেক ক্ষেত্রে প্লাস্টিকের ব্যাগ এর বিভিন্ন দ্রব্য , পারফিউম চশমা সাবান ইত্যাদির কারণে এলার্জি চুলকানির সমস্যা হতে পারে। তাছাড়া আরও অনেক কারণে এলার্জি সমস্যা সৃষ্টি হতে পারে। যেমনঃ



➡️আবহাওয়া পরিবর্তনের ফলে 


➡️বায়ু দূষণের ফলে 


➡️অনুপযুক্ত খাবার খাওয়া 


➡️শুষ্ক ত্বকের কারণে এলার্জি 


➡️চুলকানি হওয়া 


➡️ব্রণের মতো ফুসকুড়ি হওয়া 


আরো অনেক কারণে আমাদের ত্বকে বিভিন্ন ধরনের চুলকানির উপশম বা অ্যালার্জির সৃষ্টি হতে পারে। 




এলার্জি চুলকানি দূর করার উপায় 


যাদের এলার্জিজনিত চুলকানি রয়েছে তারা এটা নিয়ে অনেক বিভ্রান্তি তে থাকেন। তারা কিভাবে এলার্জিজনিত চুলকানি দূর করবেন সেই বিষয়ে সঠিক গাইডলাইন পান না যার ফলে তারা এই বিষয়ে আর মাথা ঘামায় না। কিন্তু এলার্জিজনিত চুলকানির যদি সঠিক সময়ে সঠিক চিকিৎসা না করেন তাহলে আপনাদের ত্বকের মারাত্মক ক্ষতিসাধন হতে পারে। নিচে আমি আপনাদেরকে এলার্জিজনিত চুলকানি দূর করার বেশ কিছু ঘরোয়া উপায় বলে দিব যে উপায়গুলো অবলম্বন করার মাধ্যমে খুবই দ্রুততম সময়ের মধ্যে এলার্জিজনিত চুলকানি দূর করতে পারবেন।তাহলে চলুন দেরী না করে জেনে নেয়া যাকঃ-




এলার্জিনিত চুলকানি দূর করার ঘরোয়া উপায় 


কিছু কিছু পদ্ধতি রয়েছে যে পদ্ধতি গুলো অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই এলার্জিজনিত চুলকানি প্রতিরোধ করা যায়। যেমন:-



➡️সূক্ষ্ম ত্বকে চুলকানি বেশি হয়ে থাকে তাই অবশ্যই ত্বকে সাবানের ব্যবহার কমিয়ে দিতে হবে।


➡️যাদের ত্বক অতিরিক্ত সূক্ষ্ম তাদের ত্বকের সূক্ষ্মতা  কমাতে লোশন বা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।


➡️চুলকানি দূর করতে হালকা এবং সাদা কাপড় পরিধান করতে হবে যাতে শরীরে বাতাস চলাচল ঠিক থাকে।


➡️উচ্চ তাপমাত্রা বা গরমের কারণে চুলকানি অনেক বেড়ে যেতে পারে তাই সকল সময় তাপমাত্রা ভালো থাকে এমন স্থানে থাকতে হবে। 


➡️নিয়মিত গরম পানি দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে তাহলে অ্যালার্জি বা চুলকানি সমস্যা থেকে প্রতিরোধ পাওয়া যাবে। 



আপনারা এই সকল বিষয়গুলো থেকে সতর্ক থাকলে এবং নিচে এলার্জি চুলকানি দূর করার কিছু ঔষধের নাম লিখে দিবো সেইগুলো সেবন করার মাধ্যমে খুব সহজেই এলার্জি চুলকানির সমস্যাটাকে প্রতিরোধ করতে পারবেন। 




এলার্জি চুলকানি দূর করার ঔষধ /এলার্জি দূর করার উপায় ঔষধ 


আপনাদের ত্বকের চুলকানির সমস্যা কি কারণে হয়েছে এটা যদি বের করা যায় তাহলে খুব সহজে চুলকানির চিকিৎসা করে চুলকানি থেকে প্রতিরোধ পাওয়া সম্ভব। তবে আপনি যে কোন ওষুধ ব্যবহার করার আগে অবশ্যই একজন ভালো চর্মরোগ ডাক্তারের পরামর্শে সেই সকল ঔষধ সেবন করবেন তা না হলে আপনার ত্বকের বিরূপ প্রভাব সৃষ্টি হতে পারে। 



চুলকানির সমস্যা দূর করতে হলে আপনারা নিচের দেওয়া ঔষধগুলো সেবন করতে পারেন।


➡️ডাইফেনাহাইড্রামিন

➡️সিটিরিজিন

➡️লোরাটিডিন

➡️ডেসলোরাটিডিন




এই ওষুধগুলো ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করার মাধ্যমে খুবই দ্রুত সময়ের মধ্যে আপনারা এলার্জি চুলকানির সমস্যা থেকে প্রতিরোধ পেতে পারেন। 




চোখের এলার্জি চুলকানি দূর করার উপায়


যাদের চোখে এলার্জি চুলকানির সমস্যা রয়েছে তারা এই নিয়ে অনেক আতঙ্কে থেকে থাকেন। তারা অনেকেই এর সমাধান জানতে চান। কারণ চোখে যদি এলার্জি চুলকানির মত সমস্যার সৃষ্টি হয়ে থাকে তাহলে অবশ্যই একজন ভালো নিকটস্থ চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যাবেন এবং তার পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করে আপনারা এই সমস্যাটি দূর করবেন। যেহেতু চোখ আমাদের শরীরের খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ তাই কোন রকম হাতুড়ে ডাক্তারের পরামর্শ নিয়ে চোখের ক্ষতি করবেন না। 




শেষ কথা, আশা করি আজকের পোষ্ট থেকে এলার্জি চুলকানি দূর করার উপায় বা এলার্জিজনিত চুলকানি কিভাবে দূর করবেন সেই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 



পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url