এমব্রোক্স সিরাপ এর কাজ কি এবং খাওয়ার নিয়ম

এমব্রোক্স সিরাপ এর কাজ কি এবং খাওয়ার নিয়ম


এমব্রোক্স হচ্ছে আমাদের জন্য দারুন একটি ঔষধ। এমব্রোক্স সিরাপ এর রয়েছে নানান ধরনের উপকারিতা। আজকের পোস্টে আমি আপনাদেরকে এমব্রোক্স সিরাপ এর কাজ কি বা এবং এমব্রোক্স সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করবো।যারা এই বিষয়গুলো সম্পর্কে জানতে চান তারা অবশ্যই আজকের পোস্টটি সম্পুর্ণ বা বিস্তারিত মনোযোগ সহকারে পড়বেন। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-



এমব্রোক্স সিরাপ কি কাজ করে


এমব্রোক্স সিরাপ সাধারণত সর্দি-কাশির ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। তাছাড়া অ্যাজমা রোগীদের ক্ষেত্রে এমব্রোক্স সিরাপ ব্যবহার করা হয়ে থাকে।তাছাড়া ক্রনিক ওবস্ট্রাকটিভ এই রোগে এমব্রোক্স কার্যকারী ভূমিকা পালন করে থাকে।এমব্রোক্স হচ্ছে হাইড্রোজেন প্রক্রিয়ার মাধ্যমে সর্দিকে শ্বাস নালীর মধ্যে তরল করে শ্বাসকষ্ট দূর করে থাকে। তাছাড়া এই ঔষধটি Copd রোগীদের শ্বাসনালীর প্রশস্ততা বজায় রাখতে সাহায্য করে। দীর্ঘস্থায়ী নিউমোনিয়ার ক্ষেত্রেও এমব্রোক্স সিরাপ দারুণ কার্যকরী।তবে এই ঔষধ সেবন করার আগে অবশ্যই একজন ভালো ডাক্তারের শরণাপন্ন হতে হবে এবং তার পরামর্শ অনুযায়ী খেতে হবে। 



এমব্রোক্স সিরাপ খাওয়ার নিয়ম


এমব্রোক্স সিরাপ কি কাজ করে এবং এমব্রোক্স সিরাপ খেলে কি কি উপকারিতা পাবেন সেই সম্পর্কে ইতিমধ্যে জেনে গিয়েছেন। এবার জানা জরুরী এমব্রোক্স সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে।০-৬ মাস বয়সের শিশুরা এমব্রোক্স সিরাপ  ০.৫ মিলি করে খাবে দিনে দুইবার। ৬-১২ মাস বয়সের শিশুরা ১০ মিলি করে দিনে দুইবার খাবেন। ১-২ বছর বয়সের শিশু ১.২৫ মিলি করে দিনে দুইবার খাবেন। ২-৫ বছর বয়সের শিশুরা ২.৫ মিলি করে দিনে ২-৩ বার খাওয়াতে হবে। ৫-১০ বছর বয়সের শিশুরা ৫ মিলি করে দিনে দুইবার খাবেন। ১০ বছরের বেশি বয়সী এবং প্রাপ্ত বয়স্করা ১০ মিলি করে দিনে তিনবার খাবেন। 



Ambrox সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া


সব ওষুধের যেমন কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে ঠিক এই ঔষধটিরও কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তাই এই ঔষধ খাওয়ার আগে অবশ্যই এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জেনে নেওয়া জরুরী।এমব্রোক্স সিরাপ বেশি পরিমাণে খেলে বমি ভাব , পেট ব্যথা, ডায়রিয়া, এবং জনসন সিনড্রোম এই সমস্যাগুলো হতে পারে। তাই অবশ্যই এই সিরাপ সেবন করার আগে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।




এমব্রোক্স সিরাপ দাম


এমব্রোক্স সিরাপ এর দাম বা এমব্রোক্স সিরাপ এর দাম কত এই নিয়ে অনেকেই প্রশ্ন করে থাকেন। তাই যারা এমব্রোক্স সিরাপ সেবন করবেন বা এমব্রোক্স সিরাপ খেতে চান তাদেরকে অবশ্যই এই সিরাপের দাম সম্পর্কে আগে জেনে নেওয়া জরুরী। ১০ মিলি এমব্রোক্স সিরাপ এর দাম হচ্ছে ৫০ টাকা। 




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা এমব্রোক্স সিরাপ এর কাজ কি বা এমব্রোক্স সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন।তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। 


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url