জেনে নিন বাচ্চাদের টোফেন সিরাপের কাজ কি

জেমে নিন বাচ্চাদের টোফেন সিরাপের কাজ কি


বাচ্চাদের টোফেন সিরাপের কাজ কি এই নিয়ে বর্তমান সময়ে অনেকেই প্রশ্ন করে থাকেন। টোফেন সিরাপ টি সাধারণত সর্দি দূর করার সিরাপ হিসেবে কাজ করে থাকে। অর্থাৎ যখন বাচ্চাদের সর্দি কাশি হয়ে থাকে তখন অনেক ক্ষেত্রে এই টোফেন সিরাপ ব্যবহার করা হয়ে থাকে। 


বাচ্চারা অনেক সময় অসুস্থ হয়ে পড়েন এবং তাদের তখন ঠান্ডা এবং শ্বাসকষ্ট শুরু হয়ে থাকে। তখন অনেক ক্ষেত্রে বাচ্চাদের এই সমস্যা থেকে দ্রুত নিরাময় দিতে অনেক ডাক্তার এই সিরাপ ব্যবহার করার জন্য বলে থাকেন। আজকের পোস্টের মাধ্যমে আপনারা আরও জানতে পারবেন বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি এবং প্রথম সিরাপ খাওয়ানো কতটা উপকারী। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-




বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি 


বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম হয়ে থাকায় তারা যেকোনো সময় যেকোনো ধরনের অসুখে আক্রান্ত হয়ে থাকে। বিশেষ করে ছোট অবস্থায় বাচ্চাদের সর্দি কাশি এবং শ্বাসকষ্টের সমস্যাটা বেশি হয়ে থাকে।


তাই এই সময় অবশ্যই বাচ্চাদের দিকে আমাদের একটু বেশি নজর দেওয়া জরুরি। বাচ্চাদের এই সময়ে যেসব রোগ গুলো বেশি হয়ে থাকে তার মধ্যে ঠান্ডা কাশি অন্যতম। আর এই ঔষধটি সাধারণত বাচ্চাদের সিরাপ হিসেবে ব্যবহার হয়ে থাকে। 



তবে অবশ্যই আপনার বাচ্চার যে ধরনের কাশির হোক না কেন আপনাকে সরাসরি একজন বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হতে হবে এবং তার দেওয়া গাইড অনুযায়ী আপনাকে এই সকল শিরাপ গুলো খাওয়াতে হবে। অনেক প্রাপ্তবয়স্কদের কে এলার্জির সমস্যা দূর করার জন্য টোফেন সিরাপটি দেওয়া হয়ে থাকে। 



তাছাড়া অবশ্যই টোফেন সিরাপ যদি কোন সময় বাচ্চাদের জন্য নেন তাহলে টোফন সিরাপ খাওয়ার নিয়ম এবং টোফেন সিরাপটি আপনার বাচ্চার খাওয়ানো ঠিক হবে কিনা সেটা সম্পর্কে ভালো করে একজন ডাক্তারের কাছ থেকে জেনে নিতে হবে। কেননা সকল ঔষধের যেমন পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে তেমনি টোফেন সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই কখনোই ভুলবশত এইছের অপটিক বাচ্চাদের খাওয়ানো উচিত নয় এতে বিপরীত হতে পারে। 




টোফেন সিরাপ এর ডোজ 


বাচ্চাদের ঠান্ডা কাশি এবং শ্বাসকষ্ট যদি হয়ে থাকে তাহলে একজন ভালো ডাক্তারের শরণাপন্ন হতে হবে এবং তারা যদি আপনাকে বলে যে প্রোফাইল সিরাপটি আপনার বাচ্চাকে খাওয়াতে হবে তাহলেই খাওয়াবেন। তাছাড়া তারা আপনাকে এটাও বলে দিবে টোফেন সিরাপের ডোজ কেমন হবে অর্থাৎ আপনাকে কয় চামচ কয়বার করে খাওয়াতে হবে। এইভাবে সঠিকভাবে ওষুধ সেবন করায় আপনার বাচ্চা খুবই দ্রুততম সময়ের মধ্যে সুস্থ হয়ে উঠতে পারেন। 




শেষ কথা, টোফেন সিরাপ বাচ্চাদের ঠান্ডা কাশির চিকিৎসায় ব্যবহার করা হলে কখনোই এই সিরাপটি ডাক্তারের পরামর্শ ব্যতীত খাওয়া উচিত নয়। তাছাড়া আজকের পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি সে সম্পর্কে জানতে পেরেছেন। আরো কিছু জানার থাকলে কমেন্ট করে জেনে নিতে পারেন। 


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url