ইউরিন ইনফেকশনের ঔষধের নাম

ইউরিন ইনফেকশনের ঔষধের নাম


কিডনি আমাদের শরীরের খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। মস্তিষ্ক ও হৃদ যন্ত্র যেমন আমাদের শরীরের জন্য দরকার তেমনি কিডনিও আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজন।আমাদের শরীরের যাবতীয় ক্ষতিকর অপ্রয়োজনীয় ও বজ্র পদার্থ গুলো দুটো কিডনির মধ্যে রয়েছে আবার দুটি ছোট ছোট স্বয়ংসম্পূর্ণ ল্যাবরেটোরি।প্রত্যেকের সাধারণত প্রতিদিন দুই থেকে তিন লিটার মূত্র তৈরি হয় এই ল্যাবরেটরীতে। এই মূত্রে থাকে নানান ধরনের রাসায়নিক পদার্থ যেগুলো শরীরে জমা হয়ে থাকলে আমাদের শরীর থেকে রক্ত বিষাক্ত হতে থাকে। 


অর্থাৎ মূত্র তন্ত্রের যেকোনো অংশে যদি জীবাণুর সংক্রমণ হয়ে থাকে তাহলে সেটাকে ইউরিনারি ইনফেকশন বলা হয়ে থাকে। কিডনি মূত্রনালী একাধিক অংশে এই ইনফেকশন টা হতে পারে। নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রে এই সমস্যাটা হতে পারে। তাই আজকের পোস্টে ইউরিন ইনফেকশন কেন হয়, ইউরিন ইনফেকশন হলে কি করা উচিত ও ইউরিন ইনফেকশনের ঔষধ এই নিয়ে আলোচনা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-




ইউরিন ইনফেকশন হলে কি সমস্যা হয়


ইউরিন ইনফেকশন হলে রোগীর কিছু কিছু লক্ষণের মাধ্যমে তা প্রকাশ পেয়ে থাকে। ইউরিন ইনফেকশন হলে প্রস্রাবে বাজে গন্ধ, বমি ভাব বা বমি হওয়া, তলপেটে বা পিঠে তীব্র ব্যথা, একটু পর পর প্রস্রাব লাগা, প্রস্রাব করার সময় জ্বালাপোড়া হওয়া এই ধরনের সমস্যাগুলো রোগীর হয়ে থাকে।তবে ইউরিন ইনফেকশন চলাকালীন সময়ে এই সমস্যাটা দূর করার জন্য নিচের টিপস গুলো অবলম্বন করা যেতে পারে। 




ইউরিন ইনফেকশন হলে কি করা উচিত।ইউরিন ইনফেকশন দূর করার উপায় 


ইউরিন ইনফেকশন হলে কি করা উচিত বা ইউরেন ইনফেকশন দূর করার জন্য আমাদের কি কি করতে হবে সেটা অবশ্যই জানা জরুরি। নিচে এই বিষয়ে পয়েন্ট আকারে আলোচনা করা হলো:-



পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবে 


যদি ইউরিন ইনফেকশন হয়ে থাকে বা যাদের ঘন ঘন ইউরিন ইনফেকশন হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের শরীরে যেন জলের ঘাটতি না হয় অবশ্যই এই বিষয়টা সম্পর্কে নজর রাখতে হবে। অর্থাৎ কখনো যদি পসরাতে হলুদ ভাব দেখে থাকেন তাহলে অবশ্যই দিনে আড়াই লিটার পর্যন্ত জল পান করতে হবে। তাছাড়া প্রসাব যদি তিন থেকে চার ঘন্টা পরপর না হয় তাহলে অবশ্যই শরীরে জলের পরিমাণ বাড়াতে হবে।তবে এই সময়টাতে কখনোই প্রস্রাব চেপে রাখবেন না কেননা এতে সমস্যা বাড়তে পারে। 



খাদ্য তালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখতে হবে 


ইউরিন ইনফেকশন হলে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। কেননা ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেলে এতে প্রস্রাবের সময় জ্বালাপোড়া ভাব দূর হয়। তাছাড়া ভিটামিন সি জাতীয় খাবার ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে থাকে। তাই ইউরিন ইনফেকশন হওয়া কালীন সময়ে কুমলালেবু, ব্রোকলি, পেপে, স্ট্রবেরি এই ধরনের খাবারগুলো রাখতে হবে। 



বেকিং সোডা খেতে পারেন 


মূত্রনালীর সংক্রমণ সারিয়ে তুলতে বেকিং সোডা দারুন কাজ করে থাকে।এজন্য আধা চামচ বেকিং সোডা এক গ্লাস পানিতে ভালো করে মিশিয়ে দিলে একবার খেলে প্রস্রাবের জ্বালাপোড়া ও ব্যথা কমে যেতে পারে। তবে অবশ্যই এই ক্ষেত্রে বেকিং সোডা পরিমাণ মতো খেতে হবে কেননা অতিরিক্ত ব্যবহারে এটা শরীরের ক্ষতি করতে পারে। 



প্রোবায়োটিক জাতীয় খাবার খেতে হবে 


ইউরিন ইনফেকশন কালিন সময়ে প্রোবায়োটিক জাতীয় খাবার বেশি পরিমাণে খেতে হবে । কেননা এই খাবার খাওয়ার ফলে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়িয়ে থাকে। যার ফলে ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে থাকে ও সংক্রমণ কমিয়ে থাকে। 



ইউরিন ইনফেকশনের ঔষধের নাম


অনেকেই ইন্টারনেটে ইউরিন ইনফেকশনের ঔষধের নাম কি এই বিষয়ে জানতে চান। cipro,ciprocion,cipro a এই ওষুধগুলো সাধারণত অনেক ক্ষেত্রে ডাক্তার ইউরিন ইনফেকশনের রোগীদের কে দিয়ে থাকেন।তাই এই ধরনের সমস্যা যদি কখনো সৃষ্টি হয়ে থাকে তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ইউরোলজির কাছে যেতে হবে। তবে কখনোই নিজে থেকে কোন ধরনের ঔষধ খাওয়া যাবে না এতে করে সমস্যা আরো বাড়তে পারে। কেননা ডাক্তার আপনার লক্ষণ গুলো জেনে টেস্ট করার মাধ্যমে সবকিছু দেখে শুনে ঔষধ দিবে। 



ইউরিন ইনফেকশনের হোমিও ঔষধ 


হোমিওপ্যাথিতে ইউরিন ইনফেকশন দূর করার ধারন কিছু ঔষধ রয়েছে। তবে কখনোই লক্ষণ দেখে এই ধরনের ঔষধ গুলো খাওয়া উচিত নয়। ইউরিন ইনফেকশন হয়েছে কিনা সেটা চেক করে তারপরে একজন অভিজ্ঞ হোমিওপ্যাথি চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এবং তার কাছ থেকে ঔষধ গ্রহণ করতে হবে তাহলে এই সমস্যা থেকে অনেকাংশে পরিত্রাণ পাওয়া যায়। 



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা ইউরিন ইনফেকশন দূর করার উপায় বা ইউরিন ইনফেকশন দূর করার ঔষধের নাম এই বিষয়ে জানতে পেরেছেন।তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url