কারমিনা সিরাপ খাওয়ার নিয়ম। কারমিনা সিরাপ খেলে কি মোটা হয়

কারমিনা সিরাপ খাওয়ার নিয়ম। কারমিনা সিরাপ খেলে কি মোটা হয়


কারমিনা সিরাপ সাধারণত পাকস্থলীর শক্তিবর্ধক হিসাবে অনেক কাজ করে থাকে। যাদের শরীর অল্পতেই ক্লান্ত হয়ে যায় তাদের জন্য কারমিনা সিরাপটি অনেকটা অসাধারণ। আজকের পোস্টে কারমিনা সিরাপের উপকারিতা,কারমিনা সিরাপ খাওয়ার নিয়ম, কারমিনা সিরাপের দাম কত এই নিয়ে আলোচনা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:



কারমিনা সিরাপ এর উপকারিতা 


কারমিনা সিরাপ যকৃতের শক্তি বর্ধক হিসেবে দারুন কাজ করে থাকে। যারা অল্প কাজ করে খুব সহজেই হারিয়ে যান তাদের জন্য কারমিনা সিরাপটি ভালো কাজ করে থাকে। কারমিনা সিরাপ টি পেটের বায়ু নাশক হিসেবে কাজ করে থাকে। অর্থাৎ যাদের পেটে গ্যাসের সমস্যা রয়েছে তারা কারমিনা সিরাপটি সেবন করতে পারেন। কোষ্ঠকাঠিন্যের সমস্যায়ও এই সিরাপটি ভালো কাজ করে থাকে। তাছাড়া কারমিনা সিরাপের আরো অসংখ্য উপকারিতা রয়েছে তার নিচে উল্লেখ করা হলো:-



➡️পাকস্থলীর  দুর্বলতা রোধ করে 


➡️যকৃতের দুর্বলতা ঠিক করে 


➡️হজমের দুর্বলতায় কাজ করে 


➡️বায়ুজনিত পেট ফাপা রোধ করে 


➡️বমি ভাব ও কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে



অর্থাৎ কারমিনা সিরাপ খাওয়ার রয়েছে অসংখ্য উপকারিতা। তবে অবশ্যই এই সিরাপটি ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করা উচিত তাহলে ভালো রেজাল্ট পাওয়া যাবে। 


কারমিনা সিরাপ খাওয়ার নিয়ম 


কারমিনা সিরাপ খাওয়ার নিয়ম রয়েছে। যদি এই সিরাপটি খাওয়ার মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে ভালো রেজাল্ট পেতে চান তাহলে অবশ্যই কারমিনা সিরাপ সঠিক নিয়মে খেতে হবে।


প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ২ চামচ দিনে ২-৩ বার আহারের পরে খেতে হবে। অপ্রাপ্তবয়স্ক যারা রয়েছেন তাদেরকে এক চামচ করে দিনে দুই তিন বার আহারের পর খেতে হবে।সাধারণত ১৫ থেকে ১ মাস পর্যন্ত খাওয়া লাগতে পারে তবে যাই করবেন অবশ্যই একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী করবেন। 



কারমিনা  ট্যাবলেট খাওয়ার নিয়ম 


কারমিনা সিরাপের মত কারমিনা ট্যাবলেট ও নিয়ম অনুযায়ী খেতে হয়। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এক থেকে দুইটি ট্যাবলেট দিনে দুইবার আহারের পর খেতে হবে। অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এক থেকে দুইটি ট্যাবলেট দিনে ২-৩ বার আহারের পর খেতে হবে। সব থেকে ভালো হয় একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী যদি কারমিনা ট্যাবলেট সেবন করতে পারেন। 



কারমিনা সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া


কারমিনা সিরাপ যদি নির্ধারিত মাত্রায় সেবন করা যায় তাহলে তেমন কোনো উল্লেখযোগ্য পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় না।তবে কখনোই চিকিৎসকের পরামর্শ ব্যতীত এটি দীর্ঘদিন খাওয়া যাবেনা তাহলে সমস্যা সৃষ্টি হতে পারে। 



কারমিনা সিরাপ খেলে কি মোটা হয়


কারমিনা সিরাপটি খেলে মোটা হওয়া যায় এটা অনেক রোগীর ক্ষেত্রে দেখা গিয়েছে। যেহেতু কার বিনা সিরাপটি হজমের দুর্বলতায় কাজ করে ও মুখের রুচি ফিরিয়ে আনে তাই এটি খাওয়ার মাধ্যমে রোগী অনেক বেশি খাবার খেতে পারেন। যার ফলে রোগী ওষুধ চলাকালীন সময়ে আগে তুলনায় অনেকটা মোটা হয়ে যান। তবে এটা সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়।অর্থাৎ সবাই যে কারমিনা সিরাপ খাওয়ার মাধ্যমে মোটা হতে পারবেন এর কোন ভিত্তি নেই। 



কারমিনা সিরাপ এর দাম কত


কারমিনা সিরাপ যেকোনো বড় ফার্মেসিগুলোতে সন্ধান করলে পেয়ে যাবেন। ৪৫০ মিলির যে কারমিনা সিরাপটি রয়েছে এর দাম নেওয়া হয়ে থাকে ১৩০ টাকার মতো।তাছাড়া কারমিনা ছোট যে বোতলটি পাওয়া যায় সেটির দাম নেওয়া হয়ে থাকে ৫০ টাকার মত। 




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা কারমিনা সিরাপ খাওয়ার নিয়ম, কারমিনা সিরাপ খেলে কি হয় ও কারমিনা সিরাপের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানতে পেরেছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।ধন্যবাদ। 

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url