সাইনোসাইটিস দূর করার উপায়। সাইনোসাইটিস অপারেশন খরচ

সাইনোসাইটিস


অনেকেই সাইনোসাইটিসের সমস্যাই ভুগে থাকেন। সাইনোসাইটিস সমস্যার কারণে মাথায় ভারলাগা, মাথায় অস্বস্তি সহ আরো অনেক ধরনের শারীরিক সমস্যা দেখা দিয়ে থাকে। অনেকেই সাইনোসাইটিসের সমস্যা থেকে কিভাবে পরিত্রাণ পাবেন বা সাইনোসাইটিস এর কার্যকারী ঔষধ কি এটা জানেন না।তাই যারা এই বিষয়ে জানতে চান তারা অবশ্যই আজকের পোস্টটি বিস্তারিত মনোযোগ সহকারে পড়বেন।তাহলে চলুন দেরি না করে যাক:


সাইনোসাইটিস কি


সাইনোসাইটিস হচ্ছে মেমব্রেনের এক ধরনের যন্ত্রণা দায়ক প্রদাহ । আমাদের মুখমন্ডলের হাড়েরর ভেতরে কিছু ফাঁপা জায়গা রয়েছে তাকে সাইনাস বলে থাকে। কোন কারনে যদি কখনো সাইনাসগুলোর মধ্যে ঘা বা প্রদাহ তৈরি হয় তখন তাকে সাইনোসাইটিস বলে। এটি সর্দি কাশির মতো একটি সাধারণ সংক্রমণের মতো হয়ে শুরু হয়ে থাকে। সাইনোসাইটিসের সংক্রমণ সাধারণত ৫ থেকে ৭ দিনের মধ্যে কমে যায়। 


সাইনোসাইটিস এর লক্ষণ কি/সাইনোসাইটিস হলে কি কি সমস্যা হয়


সাইনোসাইটিস হলে আমাদের মাঝে কিছু লক্ষণ প্রকাশ পেয়ে থাকে। মাথাব্যথা মুখের ব্যথা ও অন্যান্য কিছু উপসর্গ সাইনোসাইটিস রোগের লক্ষণ হিসেবে বিবেচিত। সাইনোসাইটিসের কারণে মাথা একপাশে ব্যথা হয়ে থাকে।তাছাড়া সাইনোসাইটিস এর কারণে নাকের প্রদাহ, সর্দি, চোখ,কান,নাক ও গলার চার পাশে ব্যথা, নিঃশ্বাসের দুর্গন্ধ ও ক্লান্তির মতো সমস্যাগুলোর সৃষ্টি হতে পারে। 


সাইনোসাইটিস হলে কি হয়


সাইনোসাইটিস হলে মাথাব্যথা সহ সর্দি ও মাথা ব্যথার মত সমস্যার সৃষ্টি হয়ে থাকে।আমরা অনেকেই এটাকে মুখের ব্যাধি হিসেবে চিনে থাকি। এই সমস্যাটা সাধারণত ৫ থেকে ৭ দিন পর্যন্ত স্থায়ী হয়ে থাকে। অনেকের এর আগে ছেড়ে যেতে পারে আবার অনেকের ক্ষেত্রে কিছুদিন বেশি থাকতে পারে। সমস্যার ঘরোয়া কিছু দাওয়াই রয়েছে যেগুলো পালন করলে এই সমস্যা থেকে অনেকটা পরিত্রাণ পাওয়া যায়।


সাইনোসাইটিস দূর করার উপায় 


সাইনোসাইটিসের সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। এই উপায় গুলোর মাধ্যমে খুব সহজেই সাইনোসাইটিস  এর মত সমস্যাকে অনেকটা কমিয়ে আনা যায়।


প্রচুর পরিমাণে পানি পান করতে হবেঃসাইনোসাইটিস এর সমস্যা থেকে মুক্তি পেতে হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। কেননা পর্যাপ্ত পরিমাণে পানি পান করার ফলে শরীর থেকে শ্লেষ্মা পাতলা হয়ে বের হয়ে যায়। তাই এই সময়টাতে বেশি বেশি পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। 



রসুন খেতে হবেঃরসুন হচ্ছে সাইনোসাইটিসের সমস্যা দূর করার জন্য কার্যকারী একটি ঔষধ। যারা নিয়মিত রসুন খেয়ে থাকেন তাদের শরীর থেকে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ও ভাইরাস দূরে থাকে। তাই প্রতিদিন এই সময়ে দুই কোয়া রসুন মধুর সাথে মিশিয়ে খাবেন তাহলে দেখবেন খুব দ্রুতই এই সমস্যাটা থেকে মুক্তি পেয়ে গিয়েছেন।



পেঁয়াজের রস খেতে হবেঃসাইনোসাইটিস হলে প্রতিদিন এক কোয়া পেঁয়াজের রস খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। তাছাড়া এই সময়টাতে এককুচি আদার সাথে মধু মিশিয়ে খেলে সাইনোসাইটিসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। 



গরম পানির ভাপ দিতে হবেঃযাদের সাইনোসাইটিস ইতিমধ্যে হয়ে গিয়েছে তারা গরম পানির ভাব দিলে খুব দ্রুত উপকারে আসবে। সাইনোসাইটিসের সমস্যাই এটি খুবই কার্যকারী একটি চিকিৎসা। কেননা গরম জলে ভাপ দিলে আমাদের নাসিকা-পথ ভেজা থাকবে এবং খুব সহজেই শ্লেষ্মা পাতলা হয়ে বেরিয়ে আসবে।



ভেজা তোয়ালে ব্যবহার করতে পারেনঃসাইনোসাইটিসের কারণে অনেকের নাকে মাথায় ও কপালে অস্বস্তি হয়ে থাকে । তাই এই সময়টাতে ভেজা তোয়ালে মুখের উপর দিয়ে কিছুটা শুয়ে থাকা যেতে পারে তাহলে অনেকটা আরাম পাওয়া যায়। 



সাইনোসাইটিস এর এন্টিবায়োটিক নাম


অনেকেই সাইনোসাইটিস এর অ্যান্টিবায়োটিক ঔষধের নাম কি এই সম্পর্কে জানতে চাই। অনেক ক্ষেত্রে সাইনোসাইটিসের চিকিৎসায় ডাক্তার রোগীকে এক কোর্স এন্টিবায়োটিক, অ্যান্টি হিস্টামিন প্রয়োজনে মন্টিলুকাস্ট, কিটোটিফেন, অক্সি বা জাইল মেটাজলিন নাকের ড্রপ ইত্যাদি ব্যবহার করার জন্য বলে থাকেন।তবে যাই করুন না কোন অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী করতে হবে। 



সাইনোসাইটিস এর ব্যায়াম


নিয়মিত ব্যায়াম করার ফলে সাইনোসাইটিসের সমস্যা অনেকটা কমে যায়।কেননা ব্যায়াম করার ফলে আমাদের শরীরে অ্যাড্রেনালিন বেড়ে যায়, যা বেড়ে যাওয়া সাইনাস টিস্যুকে কমিয়ে দেয় যা সাইনোসাইটিসের সমস্যা থেকে আমাদেরকে মুক্তি দিয়ে থাকে।


সাইনোসাইটিস অপারেশন খরচ


সাইনোসাইটিস অপারেশন খরচ কত বা বর্তমানে সাইনোসাইটিস অপারেশন করার জন্য কত টাকা লাগছে এই নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। সাইনোসাইটিস হচ্ছে এক ধরনের প্রদাহের নাম এই রোগের ক্ষেত্রে তেমন অপারেশন করা হয় না। তবে অনেক ক্ষেত্রে এর জটিলতার কারণে অপারেশন করা হয়।সাইনোসাইটিস অপারেশন করতে বাংলাদেশের মাত্র ১৫ থেকে ১৬ হাজার টাকার মতো খরচ হয়ে থাকে। 




শেষ কথা, আশা করি পোস্টটি যারা পড়েছেন সাইনোসাইটিস কি ও সাইনোসাইটিস অপারেশন খরচ কত এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরও যদি এই মেয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url