জরায়ু অপারেশন খরচ কত

জরায়ু অপারেশন খরচ


জরায়ু নারীদের একটি গুরুত্বপূর্ণ অর্গান। জরায়ুতে একটি শিশুর বৃদ্ধি ঘটে এবং এখান থেকেই মেয়েদের পিরিয়ড হয়ে থাকে। কিন্তু অনেক সময় এই জরায়ুতে কোন সমস্যা দেখা দিলে তা অপারেশনের প্রয়োজন পরে। জরায়ু অপারেশন বা হিস্টেরেক্টমি একটি অস্ত্রোপচার পদ্ধতি যার মাধ্যমে এজন মহিলার জরায়ু অপসারণ করা হয়ে থাকে। জরায়ুতে অপারেশন অনেক কারণে হতে পারে এর মধ্যে আছে ওভারিয়ান ক্যান্সার, টিউমার ইত্যাদি।



হিস্টেরেক্টমি বা জরায়ু অপারেশনের খরচ কেমন হবে তা নির্দিষ্ট করে বলা যায় না কারণ এই অপারেশন খরচ বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে তার মধ্যে আছে আপনার জরায়ু অপারেশনের পদ্ধতি, যে হাসপাতালে আপনি অপারেশন করবেন, যেই সার্জন অপারেশন করবেন ইত্যাদি। বাংলাদেশে জরায়ু অপারেশন খরচ কত? বাংলাদেশে জরায়ু অপারেশন খরচ সরকারিভাবে করলে কম আর প্রাইভেটভাবে করলে বেশি পড়বে। চলুন আজকের এই পোস্টের মাধ্যমে জেনে নেই বাংলাদেশে জরায়ু অপারেশন খরচ কত!



জরায়ু অপারেশনের ধরণ



একজন নারীর জরায়ু অপারেশন কিভাবে করা হবে তা তার সমস্যা দেখে নির্ধারণ করা হয়। সাধারণত তিনভাবে জরায়ু অপারেশন করা হয়ে থাকে।



টোটাল হিস্টেরেক্টমি (Total hysterectomy): এটি হিস্টেরেক্টমির সবচেয়ে সাধারণ ধরণ। এই পদ্ধতিতে একজন সার্জন সার্ভিক্স সহ পুরো জরায়ু অপসারণ করেন। সার্জন কিছু ক্ষেত্রে ফ্যালোপিয়ান টিউব এবং ডিম্বাশয় অপসারণ করতে পারেন।



পারসারভিকাল বা আংশিক হিস্টেরেক্টমি (Supracervical or partial hysterectomy): এই পদ্ধতিতে, একজন সার্জন জরায়ুর উপরের অংশটি সরিয়ে দেন কিন্তু জরায়ুকে তার জায়গায় রেখে দেন। সার্জন ডিম্বাশয় অপসারণ করতে পারেন বা নাও পারেন।



র‌্যাডিক্যাল হিস্টেরেক্টমি (Radical hysterectomy): সার্জন পুরো জরায়ু, সার্ভিক্স, যোনির উপরের অংশ এবং জরায়ুর উভয় পাশের টিস্যু সরিয়ে ফেলেন এই পদ্ধতিতে। আবার সার্জন ফ্যালোপিয়ান টিউব এবং ডিম্বাশয় অপসারণ করতে পারেন।




বাংলাদেশে জরায়ু অপারেশন খরচ কত? 



বাংলাদেশের জরায়ু অপারেশন খরচ এটি কোন পদ্ধতিতে করা হচ্ছে তার উপর নির্ভর করে করা হয়ে থাকে। হিস্টেরেক্টমির বিভিন্ন পদ্ধতি রয়েছে যা খরচকে প্রভাবিত করতে পারে। এর মধ্যে রয়েছে:


ল্যাপারোস্কোপিক হিস্টেরেক্টমি: একজন সার্জন পেট বা যোনিতে ছোট ছোট ছিদ্র করে এবং একটি ল্যাপারোস্কোপ ঢোকান, যা একটি আলো এবং ক্যামেরা সহ একটি পাতলা টিউব। ছোট ছোট ছেদনের মাধ্যমে, সার্জন জরায়ু এবং কিছু ক্ষেত্রে ডিম্বাশয় এবং ফ্যালোপিয়ান টিউব অপসারণ করে।


যোনি হিস্টেরেক্টমি: সার্জন যোনিতে একটি ছোট ছেদ দিয়ে হিস্টেরেক্টমি করেন।


পেটের হিস্টেরেক্টমি: সার্জন হিস্টেরেক্টমি করার জন্য পেটে একটি ছোট ছেদ তৈরি করে।


রোবোটিক সার্জারি: সার্জন একটি রোবোটিক হাতকে পেটে ছোট ছোট ছেদের মাধ্যমে হিস্টেরেক্টমি করার জন্য গাইড করেন।


ল্যাপারোস্কোপিক এবং রোবোটিক হিস্টেরেক্টমিতে বেশি খরচ হয়। হিস্টেরেক্টমির ধরন এবং একজন সার্জন যে পদ্ধতি ব্যবহার করেন তা বিভিন্ন কারণের উপর নির্ভর করবে, যেমন অস্ত্রোপচারের প্রয়োজন।


সরকারি হাসপাতালে যদি আপনি অপারেশন করাতে পারেন তাহলে খরচ ৫০ হাজার থেকে ৬০ হাজারের মধ্যে লাগবে। কিন্তু টাকার পরিমাণ নির্দিষ্ট করে বলা যাচ্ছে না কারণ এটি অপারেশন পদ্ধতি ও হাসপাতালের উপর নির্ভর করে। যদি আপনি প্রাইভেট হাসপাতালে অপারেশন করেন তাহলে খরচ তুলনামূলক অনেক বেশি হবে হাসপাতালভেদে।




জরায়ু ক্যান্সার চিকিৎসা খরচ 



জরায়ু ক্যাান্সার বা এন্ডোমেট্রিয়াল ক্যান্সার হল এক ধরনের ক্যান্সার যা জরায়ুতে শুরু হয়। জরায়ু হল ফাঁপা, নাশপাতি আকৃতির পেলভিক অঙ্গ যেখানে ভ্রূণের বিকাশ ঘটে। এন্ডোমেট্রিয়াল ক্যান্সার কোষের স্তরে শুরু হয় যা জরায়ুর আস্তরণ (এন্ডোমেট্রিয়াম) গঠন করে। এন্ডোমেট্রিয়াল ক্যান্সারকে কখনও কখনও জরায়ু ক্যান্সার বলা হয়।


ইস্ট্রোজেন নামক হরমোনের উচ্চ মাত্রা থাকা একটি প্রধান কারণ যা আপনার গর্ভের ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। আপনার উচ্চ মাত্রার ইস্ট্রোজেন থাকতে পারে যদি আপনার ওজন বেশি হয়।


ভারতে সার্ভিকাল ক্যান্সারের চিকিৎসার খরচ প্রায় INR ৩,০০,০০০ - INR ১০,০০,০০০ টাকা। সংশ্লিষ্ট আরো চিকিৎসার জন্য খরচ আরো বেশি হতে পারে।



টিউমার অপারেশন খরচ কত বাংলাদেশ 



মস্তিষ্কের টিউমার হল মস্তিষ্কে বা তার কাছাকাছি কোষের বৃদ্ধি। মস্তিষ্কের টিস্যুতে ব্রেন টিউমার হতে পারে। মস্তিষ্কের টিস্যুর কাছাকাছি অবস্থিত কোষের মধ্যে রয়েছে স্নায়ু, পিটুইটারি গ্রন্থি, পাইনাল গ্রন্থি এবং মস্তিষ্কের পৃষ্ঠকে আবৃত করে এমন ঝিল্লি।


গবেষকরা জানান যে, মস্তিষ্কের কোষের ক্রোমোজোম নির্দিষ্ট জিনের কারণে ক্ষতিগ্রস্ত হয় এবং সঠিকভাবে কাজ করে না তখন মস্তিষ্কের টিউমারগুলি বিকাশ করে, তবে কেন এটি হয় তা চিকিৎসকরা সঠিকভাবে জানাতে পারেন নি।


ভারতে ব্রেন টিউমার সার্জারির গড় খরচ INR (ভারতীয় রুপি) ১,৯০,০০। ভারতে ব্রেন টিউমার সার্জারির জন্য সর্বোচ্চ খরচ INR ৪,৫০,০০০ পর্যন্ত হতে পারে চিকিৎসা অনুযায়ী।



জরায়ু টিউমার হলে অপারেশন খরচ কত বাংলাদেশে 



বাংলাদেশে হিস্টেরেক্টমি সার্জারির খরচ বর্তমান চিকিৎসা অবস্থা, হাসপাতাল, সার্জন ইত্যাদির উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। বাংলাদেশে হিস্টেরেক্টমি সার্জারির গড় খরচ সঠিকভাবে জানতে হলে আপনাকে হাসপাতালে গিয়ে যোগাযোগ করতে হবে।



জরায়ু অপারেশনের জটিলতা



জরায়ু অপারেশন করলে অপারেশন পরবর্তী কিছু জটিলতার মুখোমুখি রোগী হতে পারেন। তাই অনেক জানতে চান জরায়ু অপারেশনের জটিলতাগুলো কি কি।


হিস্টেরেক্টমি বা জরায়ু অপারেশন থেকে সামান্য জটিলতা রয়েছে যা নিম্নলিখিত:

  • সংক্রমণ।

  • অন্ত্র বা মূত্রাশয়ের ক্ষতি।

  • অতিরিক্ত রক্তপাত।

  • সাধারণ চেতনানাশক এলার্জির প্রতিক্রিয়া।



জরায়ু অপারেশনের বিকল্প



জরায়ু অপারেশন করাতে অনেকে চান না খারাপ অবস্থা হলেও। কারণ জরায়ু না থাকলে একজন নারী মা হতে পারবেন না। তাই এর বিকল্প কি করা যায় তা অনেকের প্রশ্ন। জরায়ু অপারেশন না করে আপনি এর বিকল্পগুলি দেখতে পারেন:


  • হরমোন থেরাপি।

  • জরায়ু ফাইব্রয়েডের জন্য লেজার অ্যাবলেশন।

  • এন্ডোমেট্রিওসিসের জন্য ল্যাপারোস্কোপি।

  • এন্ডোমেট্রিয়াল বিলুপ্তি।

  • প্রসারণ এবং কিউরেটেজ (ডি এবং সি)।



শেষকথা



জরায়ু অপারেশন খরচ কত হবে তা প্রকৃতঅর্থে হাসপাতাল ও অপারেশন পদ্ধতির উপর নির্ভর করে। মূল খরচ বাদেও অনেকের কিছু বাড়তি খরচ হয়ে যায়। 


একজন জরায়ু অপারেশন করা রোগীর অপারেশনের পর বেশ কিছুটা সময় লাগে সুস্থ হতে যদি বড় অস্ত্রোপচার হয়ে থাকে। একজন রোগী সর্বনিম্ন ৩ থেকে সর্ব্বোচ্চ ৫ দিন হাসপাতালে কাটাতে পারেন এবং সম্পূর্ণ সুস্থ হতে ৬ থেকে ৮ সপ্তাহ সময় লাগতে পারে। 


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url