মারভেলন পিল খাওয়ার নিয়ম। মারভেলন পিল দাম কত

মারভেলন পিল খাওয়ার নিয়ম। মারভেলন পিল দাম কত


মারভেলন ট্যাবলেট এক ধরনের জন্মনিয়ন্ত্রণ বড়ি। এই বড়িতে অল্প পরিমাণ হরমোন থাকার কারণে এটি জন্মনিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার হয়ে থাকে।এই বরি সঠিকভাবে গ্রহণ করলে গর্ভধারণের ঝুঁকি অনেক কম থাকে। অনেকে গর্ভধারণ রোধ করার জন্য মারভেলন ট্যাবলেট ব্যবহার করে থাকেন। তবে মারভেলন ট্যাবলেট অবশ্যই সঠিক নিয়মে খেতে হবে না হলে এর উপকারিতা পাওয়া যাবে না। আজকের পোস্টে মারভেলন পিল খাওয়ার নিয়ম, মারভেলন পিল খাওয়ার উপকারিতা ও মারভেলন পিল দাম কত এই নিয়ে কিছুটা জানানোর চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



মারভেলন পিল খাওয়ার উপকারিতা



অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করার জন্য মারভেলন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। তবে অবশ্যই মারভেলন ট্যাবলেট ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়া উচিত।কেননা ডাক্তারের পরামর্শ ব্যতীত মারভেলন ট্যাবলেট না খেলে বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে যা পরবর্তীতে রোগীর সমস্যার কারণ হয়ে উঠতে পারে। জন্মনিয়ন্ত্রণ রোধ করা ছাড়া মারভেলন ট্যাবলেট খাওয়ার কোন উপকারিতা নেই। 



মারভেলন পিল খাওয়ার নিয়ম 


মারভেলন পিলের সঠিক কার্যকারিতা পেতে হলে অবশ্যই সঠিক নিয়মে খেতে হবে। মারভেলন ট্যাবলেটের প্যাকে ২১ টি বড়ি থাকে।প্যাকের প্রতিটি ট্যাবলেটে বার উল্লেখ করা রয়েছে অবশ্যই সেই বার অনুযায়ী খেতে হবে। প্রতিদিন একই সময়ে উল্লেখিত ট্যাবলেট খাবেন, প্রয়োজন হলে সাথে পানি খেয়ে নিবেন। 


এইভাবে তীর চিহ্নিত ধারা অনুসরণ করতে হবে ২১ দিন পর্যন্ত। ২১ দিন হয়ে গেলে পরের সাত দিনে আপনাকে কোন ট্যাবলেট সেবন করতে হবে না। স্রাব চলতে থাকলে এই ট্যাবলেট পরবর্তী অষ্টম দিনে শুরু করতে হবে। এর অর্থ হল সবসময় সপ্তাহের একদিন নতুন প্যাকেট আরম্ভ করতে হবে। যদি এই বিষয়ে বুঝে না থাকেন তাহলে অবশ্যই একজন অভিজ্ঞ ও বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী মারভেলন পিল খাওয়া উচিত। 



মারভেলন পিল খেতে ভুলে গেলে


মারভেলন পিল খেতে ভুলে গেলে ১২ ঘণ্টার বেশি পার হয়ে গেলেও এর কার্যক্ষমতা বজায় থাকে। তাই যখনই মনে পড়বে তখনই এই সময়ে মারভেলন পিল খেয়ে নিতে হবে। প্রথম সপ্তাহে যদি কেউ একটি ট্যাবলেট খেতে ভুলে যায় তাহলে একসাথে দুটি ট্যাবলেট খেয়ে নিবেন। পরবর্তী  সাত দিনে জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করতে হবে। দ্বিতীয় সপ্তাহে যদি মারভেলন ট্যাবলেট খেতে ভুলে যান তাহলেও একসাথে দুটি ট্যাবলেট খেতে পারেন। তারপরে পরবর্তী ট্যাবলেট গুলো যথাসময়ে খেতে হবে। কেননা এই সময়টাতে পিলের কার্যকারিতা বজায় থাকে। তৃতীয় সপ্তাহে যদি মারভেলন পিল খেতে ভুলে যান তাহলে যখনই মনে পড়বে তখনই একসাথে দুটি ট্যাবলেট খেয়ে নিবেন। পরবর্তী ট্যাবলেট গুলো এবার যথাসময়ে খেতে হবে। তবে এক্ষেত্রে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী মারভেলন ট্যাবলেট খেতে হবে তাহলে কোন ধরনের সমস্যা হবে না। 



মারভেলন পিল খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া 


মারভেলন পিল খাওয়ার কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। প্রত্যেক রোগীকে এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলো সম্পর্কে জানা উচিত। যেমন:-



➡️ মাথা ব্যাথা হতে পারে। 


➡️ মানসিক অবসাদ আসতে পারে। 


➡️ স্তনে ব্যথা হতে পারে। 


➡️ দৈহিক ওজনের তারতম্য দেখা দিতে পারে। 


➡️ বমি ভাব বা অসুস্থতা ভাব হতে পারে। 



তাছাড়া মারভেলন পিল খাওয়ার ফলে আরো কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এই পিল খাওয়ার পরে যদি অতিরিক্ত সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন। 


মারভেলন পিল দাম কত 


অনেকেই আছেন যারা মারভেলন পিলের দাম সম্পর্কে জানেন না। বর্তমান বাজারে মার্ভেলন পিলের দাম ৬৫ থেকে ৭০ টাকা নেওয়া হয়ে থাকে। শুধুমাত্র একপিস ট্যাবলেটের দাম এত টাকা। 




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়েছেন তারা মারভেলন পিল খাওয়ার নিয়ম ও মারভেলন পিল দাম কত এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 



পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url