duralax খাওয়ার নিয়ম। ডুরালাক্স ট্যাবলেট এর দাম কত

duralax খাওয়ার নিয়ম। ডুরালাক্স ট্যাবলেট এর দাম কত


ডুরালাক্স ট্যাবলেট কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ব্যবহার করা হয়ে থাকে। যাদের মাঝেমধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয়ে থাকে বা খাবারের একটু অনিয়ম হলেই অন্ত্রের সমস্যা হয়ে থাকে তাদের ডুরালাক্স ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে।অনেকেই ডুরালাক্স খাওয়ার নিয়ম বা ডুরালাক্স  ট্যাবলেট কিভাবে খেতে হয় এই বিষয়ে সঠিক ধারণা রাখেন না। যার ফলে পরবর্তীতে অনেক বড় ধরনের সমস্যায় পড়ে থাকেন। আজকের পোস্টে ডুরালাক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম, ডুরালাক্স ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া ও ডুরালাক্স ট্যাবলেট এর দাম কত এই বিষয়ে জানানোর চেষ্টা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



Duralax 5mg এর কাজ কি


ডুরালাক্স ট্যাবলেট সাধারণত কোষ্ঠকাঠিন্যের সমস্যা যাদের রয়েছে তাদের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। তাছাড়া যাদের আমাশয় সহ পেটের বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে তাদের জন্য এই ঔষধটি দারুন কার্যকারী হয়ে থাকে। কোষ্ঠকাঠিন্য বা পেটের সমস্যা না থাকলে কোনভাবেই এই ঔষধ সেবন করা উচিত নয়। তবে এই ওষুধটি খাওয়ার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ব্যতীত ঔষধটি সেবন করতে হবে। 


duralax খাওয়ার নিয়ম


ডুরালাক্স ট্যাবলেট খাওয়ার আগে অবশ্যই এর সেবন বিধি বা কখন খেতে হবে এই বিষয়টা সম্পর্কে জানতে হবে। কোষ্ঠকাঠিন্য জনিত কোন সমস্যা হলে প্রাপ্তবয়স্কদের জন্য ৫ থেকে ১০ মিলিগ্রাম খাওয়া যেতে পারে। অনেক ক্ষেত্রে ডাক্তার রোগীর ধরন অনুযায়ী ১৫ থেকে ২০ মিলিগ্রাম পর্যন্ত খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।শিশুদের ক্ষেত্রে ৫ মিলিগ্রাম করে খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। তবে এই ঔষধটি খুবই সেনসিটিভ ঔষধ হওয়ার কারণে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়া উচিত। ডাক্তারের পরামর্শ অনুযায়ী না খেলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। 



ডুরালাক্স ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া


ডুরালাক্স ট্যাবলেট খাওয়ার ফলে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। রোগীদের অবশ্যই এই সকল পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে আগে থেকে জানতে হবে। যেমন:-



➡️ বমি বমি ভাব দেখা দিতে পারে। 


➡️ পেটে ব্যথা হতে পারে। 


➡️ মাথা ঘোরা সমস্যার সৃষ্টি হতে পারে। 


➡️ ডায়রিয়া হতে পারে 


➡️ পানি শূন্যতা দেখা দিতে পারে 


➡️ এনজিওডিমার সমস্যা সৃষ্টি হতে পারে। 



ডুরালাক্স ট্যাবলেট খাওয়ার ফলে এই পার্শ্ব প্রতিক্রিয়া গুলো দেখা দিতে পারে। তাই অবশ্যই ডুরালাক্স ট্যাবলেট ডাক্তারের পরামর্শ ব্যতীত সেবন করবেন। 



ডুরালাক্স ট্যাবলেট এর দাম কত


অনেকেই ডুরালাক্স ট্যাবলেট এর দাম কত এই বিষয়ে জানেন না। ডুরালাক্স ট্যাবলেট আপনারা যে কোন ফার্মেসি দোকানে খুব সহজেই পেয়ে যাবেন। ডুরালাক্স ট্যাবলেট একপাতার দাম ১৪২ টাকা নেওয়া হয়ে থাকে। 




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা ডুরালাক্স ট্যাবলেট খাওয়ার নিয়ম ও ডুরালাক্স ট্যাবলেট বেশি খেলে কি হয় এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url