ফিলমেট সিরাপ খাওয়ার নিয়ম এবং এর উপকারিতা

ফিলমেট সিরাপ খাওয়ার নিয়ম এবং এর উপকারিতা


ফিলমেট সিরাপ সাধারণত এন্টিবায়োটিকের কাজ করে। তাছাড়া দাঁতের ক্ষয়, ইনফেকশন ইত্যাদি রোগের ঔষধ হিসাবে ফিলমেট সিরাপ ব্যবহার করা হয়ে থাকে। তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে ফিলমেট সিরাপ এই সব রোগের জন্য কতটা উপকারী। আজকের পোস্টে আমি আপনাদের সাথে ফিলমেট সিরাপ খাওয়ার নিয়ম এবং ফিলমেট সিরাপ কিসের কাজ করে  সেই সম্পর্কে জানানোর চেষ্টা করবো।তাই যারা এই সম্পর্কে জানতে চান তারা অবশ্যই আমাদের আজকের এই পোস্টটি বিস্তারিত এবং মনোযোগ সহকারে পড়বেন। 



ফিলমেট কিসের কাজ করে 


ফিলমেট সিরাপ খাওয়ার নিয়ম জানার আগে অবশ্যই এটা জানা জরুরী যে ফিলমেট সিরাপ কিসের কাজ করে থাকে। অর্থাৎ ফিলমেট সিরাপ কিসের জন্য ব্যবহার করা হয় এবং এর কার্যকারিতা কতটুকু। ফিলমেট সিরাপ কে অনেকে পাতলা পায়খানা রোধ করার সিরাপ হিসেবে চিনে থাকে। তাছাড়া ফিলমেট সিরাপ দাঁতের ক্ষয় এবং নানান ধরনের ইনফেকশন দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে।তাছাড়া অনেক ক্ষেত্রে আলসারের চিকিৎসা ফিলমেট সিরাপ ব্যবহার করা হয়ে থাকে । তাহলে এতক্ষণে অবশ্যই বুঝে গিয়েছেন যে ফিলমেট সিরাপ মূলত কিসের কাজ করে থাকে। 




ফিলমেট সিরাপ খাওয়ার নিয়ম


ফিলমেট হচ্ছে ইমিডাজল জাতীয় এক ধরনের ব্যাকটেরিয়া বিরোধী ঔষধ। তাছাড়া চিকিৎসা ক্ষেত্রে এই ঔষধটি প্রোটোজোয়া বিরোধী হিসেবে কাজ করে থাকে। যারা চিকিৎসার জন্য ফিলমেট সিরাপ সেবন করে থাকেন তাদেরকে সাধারণত ৪০০ মিলিগ্রাম দিনে তিনবার  এবং ৫০০ মিলিগ্রাম দিনে তিনবার করে সেবন করার কথা বলা হয়ে থাকে।তবে অবশ্যই এই সিরাপ সেবন করার আগে একজন বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হবেন এবং তাদের পরামর্শ অনুযায়ী সেবন করবেন।



ফিলমেট সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া 


ফিলমেট সিরাপ এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।দীর্ঘদিন ধরে ফিলমেট সিরাপ খেলে  বমি বমি ভাব, যিহোবার ওপরে আবরণ, ঘুম ঘুম ভাব এবং মৃত্র নালীতে অস্বস্তিভাব হতে পারে । তাছাড়া যাদের রক্তশূন্যতা এবং যকৃতের সমস্যা রয়েছে তাদের এই ঔষধ সেবন না করাই ভালো।



শিশুদের ফিলমেট সিরাপ খাওয়ার নিয়ম 


যদি কখনো শিশুদের ফিলমেট সিরাপ খাওয়ার প্রয়োজন পড়ে তাহলে অবশ্যই একজন ভালো বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হবেন এবং শিশুর কি পরিমানে ফিলমেট সিরাপ খাওয়া উচিত সেটা তাদের কাছ থেকে জেনে নিবেন। কোন ডাক্তারের পরামর্শ ছাড়া যদি আপনি শিশুকে ফিলমেট সিরাপ বা ফিলমেট ট্যাবলেট খাইয়ে থাকেন তাহলে এতে করে বিপদ হতে পারে। তাই অবশ্যই একজন ভালো ডাক্তারের কাছে যেতে হবে। 



ফিলমেট সিরাপ দাম কত


যারা ফিলমেট সিরাপ কিনতে চান তারা সরাসরি নিকটস্থ ফার্মেসীগুলোতে যোগাযোগ করতে পারেন । যদি ছোট ফার্মেসীগুলোতে ফিলমেট সিরাপ না পেয়ে থাকেন তাহলে পড়ো ফার্মেসিগুলোতে ফিলমেট সিরাপ এর জন্য খোঁজ করতে পারেন। ফার্মেসি বাদে অন্য কোন স্থান থেকে ফিলমেট সিরাপ কিনবেন না এতে করে সমস্যা সৃষ্টি হতে পারে । 




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি  যারা পড়েছেন তারা ফিলমেট সিরাপ খাওয়ার নিয়ম এবং ফিলমেট সিরাপ খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন ।তার পরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদেরকে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। 



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন