অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম

অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম


অ্যালোভেরা জেল কিভাবে মুখে ব্যবহার করতে হয় বা অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম সম্পর্কে অবশ্যই জানা জরুরী। অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান। এলোভেরা সঠিক ব্যবহারের মাধ্যমে খুব সহজেই আমাদের ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করা যায়। মুখের বিভিন্ন সমস্যা দূর করার জন্য অ্যালোভেরা কার্যকরী একটি উপাদান। আজকের পোস্টে এলোভেরা জেল কিভাবে ব্যবহার করে ও এলোভেরা মুখে ব্যবহারের নিয়ম সম্পর্কে জানাবো।


অ্যালোভেরা জেল কিভাবে ব্যবহার করে 


অ্যালোভেরা জেল মুখের যত্নে ব্যবহার করা যেতে পারে।মুখ থেকে বিভিন্ন ধরনের দাগ দূর করতে এবং মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য এলোভেরা জেল খুবই অসাধারণ একটি উপাদান। অ্যালোভেরা জেল নিয়মিত ব্যবহারের মাধ্যমে মুখের ত্বক হয়ে ওঠে উজ্জ্বল ও প্রাণবন্ত।তবে অবশ্যই অ্যালোভেরা জেল মুখের যত্নে  সঠিক নিয়মে ব্যবহার করতে হবে।কেননা সঠিক নিয়মে এলোভেরা মুখে ব্যবহার না করলে কোন ধরনের উপকারিতা পাবেন না। 



অ্যালোভেরা জেল মুখে মাখলে কি হয় 


এলোভেরা জেল ত্বকের গভীরে প্রবেশ করে থাকে এবং এলোভেরা তে থাকা ভিটামিন এ ভিটামিন বি ও ভিটামিন সি এর মত উপাদান ত্বককে পুষ্টি জুগিয়ে থাকে। ত্বক থেকে রোদে পুরা দাগ দূর করতে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য এলোভেরা জেল মুখে ব্যবহার করা যেতে পারে। তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে ও মুখ থেকে বিভিন্ন ব্রণের দাগ দূর করতে এলোভেরা অসাধারণ কাজ করে থাকে।তাছাড়া এলোভেরা নিয়মিত মুখে ব্যবহারের মাধ্যমে বলিরেখা দূর হয়ে থাকে এবং মুখের ত্বক অনেক বেশি সৌন্দর্যমন্ডিত হয়ে থাকে। 



অ্যালোভেরা জেল মুখের ব্যবহারের নিয়ম 


মুখে এলোভেরা জেল অনেকে প্যাক হিসাবে ব্যবহার করে থাকেন। অ্যালোভেরার সঠিক ব্যবহার বিভিন্ন ধরনের সমস্যা থেকে ত্বক মুক্তি পেয়ে থাকে। নিচে কিভাবে ত্বকের যত্নে এলোভেরা ব্যবহার করবেন তা দেওয়া হলো:-



লেবু ও অ্যালোভেরা প্যাক তৈরি করে মুখে ব্যবহারের নিয়ম


মুখের যত্নে লেবু ও অ্যালোভেরার প্যাক তৈরি করে ব্যবহার করা যেতে পারে। কেননা লেবু ও অ্যালোভেরা দুটি শক্তিশালী অ্যান্টি এইজিইং’ উপাদান সমৃদ্ধ। প্রথমে এক টেবিল চামচ এলোভেরা ও ডিমের সাদা অংশ ও হাফ চা চামচ লেবুর রস একটি পাত্রে নিয়ে সুন্দর করে মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেলে এটি মুখে খুবই সুন্দর ভাবে লাগাতে হবে ও আস্তে আস্তে ম্যাসাজ করতে হবে। তারপরে ১৫ থেকে ২০ মিনিট হয়ে গেলে মুখ সুন্দরভাবে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার এই প্যাকটি ব্যবহার করলে খুবই ভালো রেজাল্ট পাওয়া যায়। 



মধু ও অ্যালোভেরার প্যাক তৈরি করে মুখে ব্যবহারের নিয়ম 


যাদের তৈলাক্ত ত্বকের সমস্যা রয়েছে এবং ত্বকে অনেক ধরনের অবাঞ্চিত ব্রণ রয়েছে তারা মধু এবং অ্যালোভেরা দিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। প্রথমে একটি পাত্রে দুই চা চামচ এলোভেরা এবং এর সাথে এক চা চামচ মধু মিশিয়ে নিতে হবে। তারপরে এর সাথে একটি ভিটামিন ই ক্যাপসুলের তেল দিয়ে সুন্দরভাবে মিশ্রণ তৈরি করে নিতে হবে।মিশ্রণটি তৈরি করা হয়ে গেলে মুখে সুন্দর ভাবে লাগাতে হবে এবং ২০ মিনিট রেখে দিতে হবে। মুখ থেকে নানান ধরনের অবাঞ্চিত দাগ দূর করতে এবং মুখ দ্রুত উজ্জ্বল করে তুলতে এই প্যাকটি অসাধারণ কাজ করে থাকে। 



রাতে এলোভেরা দিয়ে ঘুমালে কি হয় 


রাতে এলোভেরা দিয়ে ঘুমালে বা রাতে মুখে এলোভেরা ব্যবহার করলে কোন ধরনের ক্ষতি হয় কিনা এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। আপনারা সকলেই জানেন এলোভেরা হচ্ছে আমাদের ত্বকের জন্য অসাধারণ একটি উপাদান। অ্যালোভেরা ত্বকের জন্য প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। তবে ত্বককে যদি সঠিক উপকারিতা দিতে চান তাহলে এলোভেরা জেল সরাসরি রাতে মুখে না লাগিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এতে করে মুখের ত্বক খুবই দ্রুত সময়ের মধ্যে উজ্জ্বল হয়ে উঠবে ও মুখের বিভিন্ন সমস্যা দূর হয়ে যাবে। 




শেষ কথা, এলোভেরা মুখে ব্যবহারের নিয়ম বা কিভাবে মুখের যত্নে অ্যালোভেরা ব্যবহার করতে হয় আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা হয়ে গিয়েছে। তাই মুখের ত্বককে উজ্জ্বল করে তোলার জন্য ও মুখের বিভিন্ন সমস্যাকে প্রতিরোধ করার জন্য সঠিক নিয়মে এলোভেরা ব্যবহার করা যেতে পারে। 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন