সাফি সিরাপ খাওয়ার নিয়ম। সাফি সিরাপ খেলে কি ওজন কমে

সাফি সিরাপ খাওয়ার নিয়ম। সাফি সিরাপ খেলে কি ওজন কমে


আসসালামু আলাইকুম বন্ধুরা আশা করি আপনারা সবাই ভালই আছেন।আজকে আবারো নতুন আরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম।আজকের পোস্টে আলোচনা করা হবে সাফি সিরাপ খাওয়ার নিয়ম, সাফি সিরাপ এর উপকারিতা, সাফি সিরাপ কতদিন খেতে হয়,ও সাফি সিরাপ খেলে কি কি হয় এই সম্পর্কে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ-



সাফি সিরাপ এর উপকারিতা


সাফি সিরাপ চর্ম রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে। অর্থাৎ চর্ম রোগের উপশম দূর করতে এই সিরাপটি অনেকেই ব্যবহার করে থাকেন।তাছাড়া সাফি সিরাপ দাঁতের ক্ষয়, একজিমা সহ,বিভিন্ন ধরনের চর্ম রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে দীর্ঘদিন ধরে। সাফি সিরাপ সেবন করলে গলার ইনফেকশন, কোষ্ঠকাঠিন্য ও পেটের সমস্যা দূর হয়ে থাকে। সাফির শরবত যারা নিয়মিত ব্যবহার করেন তাদের রক্ত পরিষ্কার হয়ে থাকে। রক্ত পরিষ্কার থাকলে ঘামাচি চুলকানি এই সকল সমস্যাগুলো থেকে শরীরকে অনেকাংশে দূরে রাখা সম্ভব হয়। 


সাফি সিরাপ খাওয়ার নিয়ম


সাফি সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে অনেকেই জানেন না। সাফি সিরাপ ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্রাপ্তবয়স্করা দিনে দুই থেকে তিন চামচ করে তিনবার খেতে হবে। আর শিশুদের ক্ষেত্রে অর্থাৎ যারা অপ্রাপ্তবয়স্ক রয়েছেন তারা দিনে এক চামচ করে তিনবার খাবে। তবে শিশুদের ক্ষেত্রে দুইবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে সকল সময়ই। শিশুদেরকে কখনোই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ব্যতীত এই সিরাপ খাওয়ানো উচিত নয়। তাই অবশ্যই এক্ষেত্রে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর খাওয়াতে হবে। 



সাফি সিরাপ খেলে কি ওজন কমে


সাফি সিরাপে উচ্চমাত্রার জল থাকে। তাছাড়া এতে রয়েছে একদম নিম্নমানের ক্যালরি। যা সাধারণত আমাদের দেহের ওজন কমাতে সাহায্য করে থাকে। তাই নিয়মিত যদি সাফি সিরাপ খালি পেটে দিনে তিনবার করে খাওয়া যায় তাহলে এটি শরীরের ওজন কিছুদিনের মধ্যেই কমিয়ে ফেলতে পারে। তাই যাদের ওজন নিয়ে সমস্যা রয়েছে তারা এই সিরাপটি থেকে দূরে থাকতে পারেন। 



সাফি সিরাপ এর অপকারিতা


সাফি সিরাপের অপকারিতা বা কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া নেই।তবে এটা অনেকেই অ্যালকোহল যদিও পানি ও নেশা জাতীয় দ্রবাদির সাথে মিশিয়ে পান করে থাকেন এটা করা যাবে না।তাই সিগারেট ও নেশা জাতীয় দ্রব্যাদি পরিহার করে সাফি সিরাপ খেতে হবে। 



সাফি সিরাপ খাওয়ার আগে না পরে খেতে হয়


সাফি সিরাপ খাওয়ার আগে না পরে খেতে হয় এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। সাফি সিরাপ সাধারণত খাওয়ার আগে খেতে হয়। অর্থাৎ আপনি কোন কিছু খাওয়ার আগে বা ভাত খাওয়ার আগে সাথে সিরাপ খেলে সব থেকে ভালো উপকারিতা পাবেন। তাই কখনোই খাওয়ার পর সাফি সিরাপ খাবেন না।যদি কোন ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারেন। 


সাফি সিরাপ কতদিন খেতে হয়


সাফি সিরাপ একটানা কত দিন খেতে হবে বা কতদিন খেলে দেহের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এই নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। সাফি সিরাপ খাওয়া শুরু করলে একটানা ছয়টি সিরাপ খেয়ে ফেলতে হবে। দুই মাস সেবন করতে পারেন সঠিক নিয়মে ডাক্তারের পরামর্শ অনুযায়ী। তাহলে খুব অল্প সময়ের মধ্যেই সাথী সিরাপ খাওয়ার উপকারিতা আপনারা পেয়ে যাবেন। 



সাফি সিরাপ এর দাম


সাফি সিরাপ বড় যে কোন ফার্মেসিতে খুব সহজেই সন্ধান করলে পেয়ে যাবেন।৪৫০ মিলির যে সিরাপটি রয়েছে তার দাম নিবে মাত্র ১২০ টাকার মতো।২২৫ মিলির যে সিরাপটি রয়েছে তার দাম নেবে ৯০ টাকার মতো।তবে বর্তমানে দাম কিছুটা কম বেশি হতে পারে। 



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা সাফি সিরাপ খাওয়ার নিয়ম ও সাফি সিরাপ খেলে কি মোটা হয় এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url