মুখে টমেটো লাগানোর উপকারিতা।tomato for face

মুখে টমেটো লাগানোর উপকারিতা


টমেটো খেতে পছন্দ করেন না এমন লোক হয়তো খুব কমই আছেন।টমেটো খাওয়ার যেমন রয়েছে অসংখ্য উপকারিতা তেমনি টমেটো মুখে মাখার রয়েছে অসংখ্য উপকারিতা। টমেটো মুখে লাগালে খুব সহজেই ত্বক উজ্জ্বল হয়ে ওঠে এবং নিজেদেরকে অনেক ফর্সা মনে হয়। আজকের পোস্টে আলোচনা করা হবে টমেটো মুখে লাগানোর উপকারিতা সম্পর্কে।তাহলে চলুন দেরী না করে শুরু করা যাকঃ-



টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় 


সুস্থ,সুন্দর এবং মসৃণ ত্বক পেতে টমেটোর জুড়ি নেই। টমেটোতে বিদ্যমান প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং পটাশিয়াম ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে থাকে । তাছাড়া কমিটিতে থাকা বিভিন্ন ধরনের উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক থেকে বিভিন্ন ধরনের কালো দাগ দূর করতে সাহায্য করে থাকে। নিচে টমেটো দিয়ে ফর্সা হওয়ার জন্য সেরা পাঁচটি প্যাক দেওয়া হলোঃ-



১.টমেটো ও লেবুর ফেসপ্যাক 


ত্বক থেকে বিভিন্ন অবাঞ্ছিত দাগ এবং ত্বক দ্রুত ফর্সা করার জন্য টমেটো এবং লেবুর এই ফেসপ্যাকটি খুবই কার্যকরী। প্রথমে একটি টমেটো ব্লেড করে নিয়ে রস বের করে নিতে হবে। তারপর সেখান থেকে এক চা-চামচ টমেটো সস নিয়ে একটি পাত্রে রাখতে হবে এবং এক চা চামচ লেবুর রস তার সাথে মেশাতে হবে। তারপর সেটি সারা মুখে লাগাতে হবে এবং ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে।এই প্যাকটি নিয়মিত ব্যবহার খুব সহজেই ত্বক ফর্সা করে তুলবে।


২.কাঁচা টমেটো এবং মধুর প্যাক


টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং মধুতে থাকা বিদ্যমান নানান ধরনের প্রাকৃতিক উপাদান ত্বকের বিভিন্ন সমস্যা কাটাতে সাহায্য করে থাকে। প্রথমে একটি টমেটো কেটে নিতে হবে এবং সেখান থেকে রস বের করে নিতে হবে। তারপর একটি পাত্রে এক চা চামচ টমেটোর রস এবং এক চা চামচ মধু দিতে হবে। তারপর এটি সুন্দর করে মিক্স করে নিতে হবে।মিক্স করা হয়ে গেলে সারা মুখে এটি ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে।সর্বোত্তম ও ফলাফল পেতে এই প্যাকটি আপনারা সাপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।


৩.টমেটো এবং মিন্ট বাটারের প্যাক 


টমেটো এবং মিন্ট বাটারের এই প্যাকটি ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে থাকে।প্রথমে এক চা চামচ টমেটোর রস এবং এক চা চামচ বাটার সুন্দর করে মিশ্রণ করে নিতে হবে। তারপর সেটি সারা মুখে লাগাতে হবে এবং ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। ত্বক দ্রুত ফর্সা করার জন্য এই প্যাকটি কার্যকারী ভূমিকা পালন করে।



৪.টমেটো এবং শসার প্যাক 


প্রথমে একটি টমেটো এবং শসা নিতে হবে এবং এখান থেকে রস বের করে নিতে হবে। তারপর একটি পাত্রে এক চা চামচ টমেটোর রস এবং এক চা চামচ শশার রস দিতে হবে এবং সুন্দর করে মিশ্রণ করতে হবে। মিক্স করা হয়ে গেলে এটি সারা মুখে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিতে হবে। সপ্তাহে দুই দিন এই প্যাকটি ব্যবহার করলে নিজেই বুঝতে পারবেন যে ত্বক কতটা উজ্জ্বল হচ্ছে। 



তৈলাক্ত ত্বকের জন্য টমেটো 


যাঁদের ত্বক তৈলাক্ত হয়ে থাকে তারা অনেক ধরনের সমস্যায় পড়ে থাকেন। তারা অনেক কিছু ব্যবহার করেন কিন্তু সঠিক প্রতিকার পাননা।তৈলাক্ত ত্বকের জন্য একটি কাঁচা টমেটো ব্যবহার করতে পারেন। একটি কাঁচা টমেটো নিয়ে সেটি সুন্দর করে ধুয়ে ফেলতে হবে এবং এর রস সুন্দর করে মুখে লাগিয়ে রাখতে হবে। টমেটোর রস মুখে ২০ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখতে পারেন। কিছুদিন ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।



পাকা টমেটো মুখে মাখার উপকারিতা 


কাঁচা টমেটো যেমন ত্বকের জন্য খুবই উপকারী তেমনি পাকা টমেটোও ত্বকের জন্য উপকারী। যারা টমেটো দিয়ে ত্বক ফর্সা করার উপায় খুঁজে থাকেন তারা সরাসরি ত্বকে পাকা টমেটোর রস ব্যবহার করতে পারেন।টমেটোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক থেকে বিভিন্ন ধরনের দাগ দূর করে ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। তাই যারা ত্বক দ্রুততম সময়ের মধ্যে ফর্সা করতে চান তারা পাকা টমেটো মুখে মাখতে পারেন। 



মুখে টমেটো লাগানোর অপকারিতা


মুখে টমেটো লাগানোর উপকারিতা রয়েছে কিন্তু তেমন কোনো অপকারিতা নেই। তবে কেউ যদি সরাসরি বাজার থেকে টমেটো কিনে এনে সেটা না ধুয়ে মুখে লাগান বা অতিরিক্ত ফরমালিন আলা টমেটো মুখে লাগান তাহলে এতে করে মুখে সমস্যা দেখা দিতে পারে। মুখে জ্বালা ভাব করতে পারে এবং আরো অনেক সমস্যা দেখা দিতে পারে। তাই অবশ্যই টমেটো মুখে লাগানোর আগে ভালো করে ধুয়ে নিতে হবে। 



শেষ কথা, মুখে টমেটো লাগানোর উপকারিতার কথা বলে শেষ করা যাবে না।টমেটোতে রয়েছে নানান ধরনের উপাদান যা ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বক ফর্সা করে থাকে। তাই ত্বক দ্রুত ফর্সা করার জন্য টমেটো ব্যবহার করতে পারেন। 


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url