কোন শ্যাম্পু চুলের জন্য ভালো।best shampoo thinning hair

কোন শ্যাম্পু চুলের জন্য ভালো


বর্তমান সময়ে আমাদের চুল পড়ার সমস্যা দেখা যায় অনেকাংশে বেড়ে যাচ্ছে। চুল পড়তে পড়তে একসময় এমন অবস্থানে পৌঁছে যাচ্ছে যেন মাথায় টাক চলে আসছে।অনেকে চুল পড়া রোধ করার জন্য বিভিন্ন ধরনের শ্যাম্পু ব্যবহার করে থাকেন।


তাছাড়া অনেকেই প্রশ্ন করে থাকেন যে চুলের জন্য কোন শ্যাম্পু ভালো। তারা জানতে চান কোন শ্যাম্পু ব্যবহার করার মাধ্যমে চুল থেকে বিভিন্ন ধরনের ময়লা দূর হবে এবং চুলের বিভিন্ন সমস্যা প্রতিরোধ হবে।



প্রশ্ন যদি এই হয়ে থাকে তাহলে আজকে সঠিক পোস্টে এসেছেন। আজকের পোস্ট এর মাধ্যমে আলোচনা করা হবে চুলের জন্য কোন শ্যাম্পু ভালো বা চুলের যত্নে আপনারা কোন শ্যাম্পু গুলো ব্যবহার করবেন।



কোন শ্যাম্পু চুলের জন্য ভালো


আপনারা সকলেই জানেন যে চুল ভালো থাকে যত্ন নেওয়ার ওপর।আমাদের যেমন প্রাণ রয়েছে তেমনি চুলেরও প্রাণ রয়েছে। যার কারণে চুলের যত্ন নিতে হয় এবং চুল থেকে ময়লা দূর করার জন্য শ্যাম্পু ব্যবহার করতে হয়। কিন্তু অনেকেই বুঝে উঠতে পারেন না যে চুলের জন্য তারা কোন শ্যাম্পু ব্যবহার করবেন। 



সূক্ষ্ম চুলের জন্য কোন শ্যাম্পু ব্যবহার করবেন


যাদের চুল অনেকটা সূক্ষ্ম তারা ময়েশ্চারাইজ নেই এমন কোন শ্যাম্পু চুলের যত্নে ব্যবহার করবেন না। রুক্ষ চুলের জন্য প্রোটিন যুক্ত শ্যাম্পু অনেকটা কার্যকরী। যাদের চুল অতিরিক্ত রুক্ষ  তারা চাইলে চুলে শ্যাম্পু করার আগে একটু গরম তেল দিয়ে চুল মালিশ করতে পারেন।


এর ফলে আপনারা যখন চুলের শ্যাম্পু করবেন তারপরে চুল রুক্ষ হয়ে যাবে না । আর আপনার চুলের যদি জট থেকে থাকে তাহলে অবশ্যই চুলের জট সরিয়ে শ্যাম্পু করুন তাছাড়া চুল আঁচড়ানোর সময় চুল পড়ে যেতে পারে। 



তৈলাক্ত চুলে কোন শ্যাম্পু ব্যবহার করবেন

 


যাদের চুল অনেক বেশি তৈলাক্ত তারা তাদের চুলে কোন শ্যাম্পু ব্যবহার করবেন এই সম্পর্কে জানতে চান। যাদের চুল তৈলাক্ত তারা চাইলে প্লেন শ্যাম্পু ব্যবহার করতে পারেন। আপনারা এমন কোন শ্যাম্পু ব্যবহার করবেন না যে সকল শ্যামপুর ডিটারজেন্ট রয়েছে বা ঘনো ক্রিমের মতো কিছু রয়েছে।



কেননা তৈলাক্ত চুল শ্যাম্পু করার পর অনেকটাই নেতিয়ে থাকে। তাই আপনারা এক্ষেত্রে শ্যাম্পুর সাথে চাইলে সামান্য বেকিং সোডা ব্যবহার করতে পারেন এতে করে চুল থেকে তেল শুষে নিবে এবং তৈলাক্ত চুলের সমস্যা থেকে মুক্তি পাবেন। 


তাই আপনারা সকল সময় তৈলাক্ত চুলের জন্য তেল বিহীন শ্যাম্পু ব্যবহার করতে পারেন।যাদের চুল খুবই তৈলাক্ত তারা চাইলে সপ্তাহে দুই থেকে তিনবার চুলের শ্যাম্পু করতে পারেন । আর যদি চুলে শ্যাম্পু করেন তাহলে চুলে যে প্রাকৃতিক তেল থাকে সেই তেল টা নষ্ট হয়ে যেতে পারে এবং চুল পড়ার সম্ভাবনা বাড়তে পারে।



কোঁকড়া চুলের জন্য কোন শ্যাম্পু ব্যবহার করবেন 


যাদের চুল খুবই কোঁকড়া তারা চাইলে ময়েশ্চারাইজ শ্যাম্পু ব্যবহার করতে পারেন। তাই কোঁকড়া চুলে আপনারা অ্যালকোহল বিহীন শ্যাম্পু ব্যবহার করতে পারেন এবং চুলকে শ্যাম্পু করার সময় তিন ভাগে ভাগ করে নিয়ে শ্যাম্পু করতে পারেন।



আঙ্গুল ব্যবহার করে চুলের গোড়া থেকে শুরু করে সমস্ত জায়গায় শ্যাম্পু লাগিয়ে নিন। আর চুল যদি কোঁকড়া হওয়ার সাথে সাথে অনেক রুক্ষ হয়ে থাকে তাহলে শ্যাম্পু করার পর আপনারা চুলে কন্ডিশনার ব্যবহার করতে পারেন। 


যাদের চুল খুবই কোঁকড়া তারা সপ্তাহে দুইবার শ্যাম্পু ব্যবহার করতে পারেন তাহলে আপনারা এর সঠিক উপকারিতা পাবেন।



ছেলেদের চুলের জন্য কোন শ্যাম্পু সবচেয়ে ভালো/ছেলেদের চুল পড়া রোধে কোন শ্যাম্পু ভালো


ছেলেরা অনেকেই প্রশ্ন করে থাকে যে আমাদের চুলের জন্য কোন ধরনের শ্যাম্পু ব্যবহার করবো।বর্তমানে বাজারে আপনারা অনেক ধরনের শ্যাম্পু পেয়ে যাবেন। এর মধ্য থেকে ছেলেরা চাইলে সরাসরি ডাভ শ্যাম্পু ব্যবহার করতে পারেন।


যাদের চুল খুবই রুক্ষ এবং চুলে অতিরিক্ত ময়লা জমে তারা চাইলে ডাভ শ্যাম্পু ব্যবহার করতে পারেন। ডাভ শ্যাম্পু ছেলেদের চুলের জন্য খুবই উপকারী। তাছাড়া ডাভ শ্যাম্পু রয়েছে দুধের পুষ্টি যা আমাদের চুলকে ময়শ্চারাইজ করতে সাহায্য করে থাকে। তাই ছেলেরা যদি চুলে ব্যবহার করার জন্য ভালো শ্যাম্পু খুঁজে থাকেন তাহলে ডাভ শ্যাম্পু হতে পারে সবথেকে কার্যকারী। 




রুক্ষ চুলের জন্য কোন শ্যাম্পু ভালো



যাদের চুল রুক্ষ এবং তাঁরা নিজেদের চুলকে সিল্কি করে তুলতে চান তারা অবশ্যই ডাভ শ্যাম্পু ব্যবহার করতে পারেন। মেয়েরা চাইলে ডাভ শ্যাম্পু ব্যবহার না করে সানসিলিক ব্যবহার করতে পারেন। 


আর যদি খুশকির সমস্যা থেকে থাকে তাহলে ক্লিয়ার শ্যাম্পু ব্যবহার করতে পারেন। ছেলেদের জন্য ক্লিয়ার শ্যাম্পু খুবই উপকারী কেননা এই শ্যাম্পু ব্যবহার করার ফলে মাথা থেকে খুশকি দূর হবে। 


আর মেয়েদের জন্য ডাভ শ্যাম্পু হতে পারে সব থেকে ভালো। তাই যাদের চুল খুবই রুক্ষ তারা চাইলে তাদের রুক্ষ চুলের সমস্যা থেকে মুক্তি পেতে এই শ্যাম্পু গুলো ব্যবহার করতে পারেন। 



শেষ কথা, চুলের জন্য কোন শ্যাম্পু ভালো আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে সেই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।এই শ্যাম্পু গুলো চুলের ধরন অনুযায়ী ব্যবহার করলে চুলের যাবতীয় সমস্যা গুলো থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url