monas 10 এর কাজ কি। মোনাস ১০ ট্যাবলেট খাওয়ার নিয়ম

monas 10 এর কাজ কি। মোনাস ১০ ট্যাবলেট খাওয়ার নিয়ম


মোনাস ট্যাবলেটের অসংখ্য উপকারিতা রয়েছে। কিন্তু অনেকেই মোনাস ট্যাবলেটের উপকারিতা ও কার্যকারিতা সম্পর্কে জানেন না। মোনাস ট্যাবলেটটি হচ্ছে একমি ল্যাবরেটরিজ লিমিটেড কোম্পানির একটি ঔষধ। এই ট্যাবলেটটি মুখে সেবনযোগ্য একটি ট্যাবলেট। আজকের পোস্টে মোনাস ট্যাবলেটের উপকারিতা বা monas 10 এর কাজ কি এই নিয়ে গুরুত্বপূর্ণ কিছু তথ্য তুলে ধরা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



monas 10 এর কাজ কি। মোনাস ট্যাবলেট এর কাজ কি 


মোনাস ট্যাবলেট সাধারণত শিশু ও প্রাপ্তবয়স্ক দুজনেরই হাঁপানির চিকিৎসায় ব্যবহৃত হয়ে থাকে। যখন হাঁপানি হয় তখন ডাক্তার অনেক রোগীকে এই ঔষধটি ব্যবহার করার জন্য পরামর্শ দিয়ে থাকেন। এই ঔষধটি সঠিক নিয়মে সেবন করার ফলে হাঁপানির লক্ষণগুলো প্রতিরোধ হয়ে থাকে ও ফুসফুসের কার্যকারিতা উন্নত হয়ে থাকে। তাছাড়া মোনাস ট্যাবলেট যাদের অ্যাজমা সমস্যা রয়েছে তাদেরকেও ব্যবহার করার জন্য বলা হয়ে থাকে। 



অনেক ক্ষেত্রে ডাক্তার রোগীকে নাগের প্রদাহ, কফ, কাশি, ও ঠান্ডাজনিত সমস্যার কারণে সাময়িকভাবে ব্যবহার করার জন্য বলা হয়ে থাকে। তাছাড়া রাইনাইটিসের চিকিৎসায়ও এই ঔষধটি ব্যবহার করা হয়ে থাকে। তবে এই ওষুধটি কোনভাবেই ডাক্তারের পরামর্শ ব্যতীত সেবন করা উচিত নয়। 


মনাস ট্যাবলেট এর উপকারিতা


শ্বাসকষ্ট ও এজমা রোগীদের জন্য মনাস ট্যাবলেট খুবই কার্যকারী। ডাক্তারের সঠিক নির্দেশনা অনুযায়ী রোগীদেরকে এই ট্যাবলেট খাওয়ানোর মাধ্যমে রোগীর সমস্যা অনেকটা উপশম হয়ে থাকে। তাছাড়া অনেক সময় রাইনাইটিসের চিকিৎসায় মনাস ট্যাবলেট ব্যবহার হয়ে থাকে। তবে মোনাস ট্যাবলেটের যতই উপকারিতা থাকুক না কেন মোনাস ট্যাবলেট টি কখনোই ডাক্তারের পরামর্শ ব্যতীত সেবন করা উচিত নয়। কেননা মোনাস ট্যাবলেটের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যার মাধ্যমে রোগীর কিছু সমস্যা দেখা দিতে পারে। 



মোনাস ১০ ট্যাবলেট খাওয়ার নিয়ম 


মোনাস ১০ ট্যাবলেট সাধারণত নাকের প্রদাহ, কফ,কাশি যাদের ঠান্ডা জনিত সমস্যা রয়েছে তাদের সাময়িকভাবে দশ দিন থেকে এক মাস পর্যন্ত সেবন করা লাগতে পারে। আর এজমা রোগীদের ক্ষেত্রে এই ট্যাবলেট সকল সময় কাছে রাখার জন্য বলা হয়ে থাকে। তবে এই ট্যাবলেট অবশ্যই আপনাদেরকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। 


মোনাস ১০ এর পার্শ্ব প্রতিক্রিয়া 


মোনাস টেন ট্যাবলেট খাওয়ার কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। মোনাস টেন ট্যাবলেট খেলে বিষন্নতা বা স্ট্রেসের মত সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া এই ঔষধ অতিরিক্ত খেলে চোখের সমস্যা সৃষ্টি হতে পারে। মোনাস টেন ট্যাবলেট খাওয়ার ফলে উচ্চ জ্বর আসতে পারে। তাছাড়া মোনাস ১০ ট্যাবলেট খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া গুলোর মধ্যে রয়েছে মাথা ব্যথা ও পেটে ব্যথার মত সমস্যা। 



মোনাস ১০ কতদিন খেতে হয় 


মোনাস টেন ট্যাবলেট অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। অ্যাজমা রোগীদের সকল সময় মুনাসটেন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেয়া হয়ে থাকে এবং ঠান্ডা ও নাকের প্রদাহ জনিত সমস্যা যাদের রয়েছে তাদের স্বাভাবিকভাবে ১০ থেকে ১৫ দিন ডাক্তার পরামর্শ অনুযায়ী খেলেই চলে। 


মোনাস ১০ এর দাম কত


মোনাস টেন ট্যাবলেটের দাম কত এই বিষয়ে অনেকেই জানেন না। বর্তমানে মোনাস ১০ ট্যাবলেট প্রতি পিস ১৬ টাকা করে নেওয়া হচ্ছে।



শেষ কথা, আশা করি ইতিমধ্যে monas 10 এর কাজ কি ও মোনাস ট্যাবলেটের উপকারিতা সম্পর্কে জেনে গিয়েছেন। তারপরও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url