মাথা ব্যথার ওষুধের নাম।মাথা ব্যথার মলমের নাম

মাথা ব্যথার ওষুধের নাম।মাথা ব্যথার মলমের নাম


মাথা ব্যথার ওষুধের নাম কি? এই একটি প্রম্নের উত্তর হয়তো সবারই জানা। কারণ বাংলাদেশের মানুষের খুবই সাধারণ একটি সমস্যা হলো মাথাব্যাথা। এই রোগে সাধারণত কম-বেশি সকলেই ভুগে থাকেন। রোগটি সাধারণ হলেই আমরা একে ততটা গুরুত্ব দেই না কিন্তু এই সাধারণত সমস্যাই খারাপ হতে পারে একটু বেখেয়ালির জন্য। তাই মাথা ব্যথার সমস্যাকে দূর করার জন্য আজ আমি আপনাদেরকে জানাবো এই মাথা ব্যথা কোন ওষুধের দ্বারা কমানো সম্ভব এবং মাথা ব্যথার ওষুধের নাম কি কি। 


গবেষকরা জানিয়েছেন যে, বিশ্বব্যাপী ৫২% মানুষ প্রতি বছর নির্দিষ্ট একটি সময়ের জন্য মাথা ব্যথা অনুভব করেন। এর মধ্যে ২৬% লোকের টেনশনের জন্য মাথা ব্যথা ছিল, ১৪% লোকের মাইগ্রেনের মাথা ব্যথা এবং ৪.৬% লোকের মাসে কমপক্ষে ১৫ দিনের জন্য হলেও মাথা ব্যথা হয়েছে। সারাবিশ্বে TTH হলো সবচেয়ে সাধারণ প্রাথমিক মাথা ব্যথা। এপিসোডিক TTH (টেনশন টাইপ হেডেক—Tension Type Headache) যা প্রতি মাসে ১৫ দিনেরও কম সময়ে ঘটে বিভিন্ন দেশের কিছু জনসংখ্যার ৭০% এরও বেশি মানুষ এটিতে ভুগেছেন বলে জানিয়েছেন।



মাথা ব্যথা কি



মাথা ব্যথা হলো মাথা, মাথার ত্বক বা ঘাড়ে ব্যথা বা অস্বস্তি অনুভব করা। বেশিরভাগ মাথা ব্যথা সাধারণত টেনশন, মাইগ্রেন বা এই দুটির সংমিশ্রণের মাধ্যমে হতে পারে। এই মাথা ব্যথায় যারা ভুগেন তারা জানিয়েছেন যে, ওষুধ খাওয়ার মাধ্যমে তারা ভালো অনুভব করেন। তাই মাথা ব্যথার ওষুধের নাম জানা জরুরি।



মাথা ঘুরানোর ঔষুধের নাম কি 



মাথা ঘোরার ইংরেজি নাম হলো Dizziness যাকে লাইটহেডনেসও বলা হয়। মাথা ঘুরানো হলো অস্থিরতা বা ভারসাম্য হারানোর মতো অবস্থা। মাথা ঘুরানোর মতো রোগটি চিকিৎসা ছাড়াই অনেক সময় ভালো হয়ে যায়। কয়েক সপ্তাহ যদি এটি ঘটতে থাকে তাহলে শরীর এর সাথে খাপ খাইয়ে যায়। যদি আপনি এর জন্য ডাক্তারের শরণাপন্ন হন তাহলে আপনার মাথা ব্যথার অবস্থা এবং আপনার লক্ষণগুলির উপর ভিত্তি করে ডাক্তার চিকিৎসা করে থাকেন।


আপনার যদি মেনিয়ার বা মাথা ঘোরার রোগ থাকে, তাহলে আপনার ডাক্তার একটি জলের বড়ি (মূত্রবর্ধক) লিখে দিতে পারেন। কম লবণযুক্ত খাবারের সাথে এটি আপনার ঘন ঘন মাথা ঘোরার সমস্যাকে কমাতে সাহায্য করে।


ঔষুধ যা মাথা ঘোরা এবং বমি বমি ভাব উপশম করার জন্য আপনার ডাক্তার প্রেসক্রিপশনে আপনাকে অ্যান্টিহিস্টামাইন এবং অ্যান্টিকোলিনার্জিক সহ মাথা ঘোরা এবং বমি বমি ভাব থেকে অবিলম্বে উপশম দেওয়ার জন্যে এই ওষুধগুলি লিখে দিতে পারেন। এই ওষুধগুলির অনেকগুলি তন্দ্রা সৃষ্টি করার মাধ্যমে মাথা ঘোরা উপশম করে।


উদ্বেগের কারণেও মাথা ঘোরার সমস্যা হতে পারে। উদ্বেগ-বিরোধী ঔষুধগুলোর মধ্যে রয়েছে ডায়াজেপাম (ভ্যালিয়াম) এবং আলপ্রাজোলাম (জানাক্স) বেনজোডিয়াজেপাইন নামক ওষুধের একটি প্রকার।


কখনও কখনও ডাক্তাররা ভার্টিগো এপিসোডে কম করার জন্য অ্যান্টিহিস্টামাইন, যেমন মেক্লিজিন (অ্যান্টিভার্ট), ডিফেনহাইড্রাইমাইন (বেনাড্রিল), বা ডাইমেনহাইড্রিনেট (ড্রামাইন) প্রেসক্রাইভ করে থাকেন। পাশাপাশি আরো রয়েছে অ্যান্টিকোলিনার্জিকস, যেমন: ট্রান্সডার্ম স্কপ প্যাচ, যা মাথা ঘোরা কমাতে ব্যবহৃত হয়ে থাকে।




সর্দি ও মাথা ব্যথার ঔষুধের নাম 



সাধারণ দিনগুলিতে মাথা ব্যথা ও সর্দির মতো সমস্যা সকলেরই হয়ে থাকে। আর এই সমস্যা সাধারণত ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করলেই তার সমাধান করা যায়। ঐতিহ্যগতভাবেই কিছু ঘরোয়া চিকিৎসা চলে আসছে যা সর্দি ও মাথা ব্যথার মতো সমস্যার সমাধান হিসেবে কাজ করে থাকে।


ঠান্ডা ও মাথা ব্যথার উপসর্গ জন্য ঐতিহ্যগত চিকিৎসা হলো:


  • অ্যাসিটামিনোফেন বা আইবুপ্রোফেন জ্বর, মাথাব্যথা, ছোটখাটো ব্যথা এবং ব্যথার জন্য।

  • কনজেস্ট্যান্ট ওষুধগুলি নাকের সর্দি দূর করতে এবং আনুনাসিক পথ পরিষ্কার করার জন্য ব্যবহৃত হয়ে থাকে।

  • গলা ব্যথা এবং কাশি প্রশমিত করার জন্য একটি লবণ-জলের গর্গলই যথেষ্ট।

  • লেবু, মধু এবং দারুচিনি দিয়ে গরম চা গলা ব্যথা দূর করতে সাহায্য করে।


ব্যথা যদি বেশি মাত্রায় হয়ে থাকে তাহলে প্যারাসিটামল একটি সাধারণভাবে ব্যবহৃত মাথা ব্যথার ওষুধের নাম যা ব্যথা নিরাময় করতে এবং উচ্চ তাপমাত্রা বা জ্বর কমাতে সাহায্য করে। এটি সাধারণত মাথাব্যথা, দাঁতের ব্যথা বা মাড়িতে হওয়া ব্যথার মতো হালকা বা মাঝারি ব্যথা উপশম করতে, সর্দি এবং ফ্লুর মতো অসুস্থতার কারণে সৃষ্ট জ্বর কমাতে ব্যবহৃত হয়।



মাথা ব্যথা কমানোর ১০ টি ঔষুধের নাম 



মাথা ব্যথার ওষুধের নাম কি কি? মাথা ব্যথার নির্দিষ্ট কিছু ঔষুধ রয়েছে যে গুলো বাংলাদেশের মানুষ ব্যবহার করে থাকে। এমন 10টি মাথা ব্যথার ওষুধের নাম দেওয়া হলো লিস্ট আকারে।



ঔষুধের নাম

কোম্পনির নাম

দাম

Anilic ( এনিলিক) 200 mg

Drug International Ltd.

৳ 8.00

Arain  (আরিন)   200 mg

Opsonin Pharma Ltd.

৳ 10.00

Lograin (লজরিন) Tablet 200 mg

Opsonin Pharma Ltd.

৳ 10.00

Migratol (মিগ্রাটল) Tablet 200 mg

Beacon Pharmaceuticals

৳ 10.00

Migrex (মিগরেক্স) Tablet 200 mg

Incepta Pharmaceuticals

৳ 10.00

Minopa (মিনোপা) Tablet 200 mg

Medicon Pharmaceuticals

৳ 7.39

Tufnil (টাফনিল) Tablet 200 mg

Eskayef Bangladesh Ltd.

৳ 10.00

Tolmic (টলমিক) 200 mg

Beximco Pharmaceuticals Ltd.

৳ 8.03

Tolmic (টলমিক) 200 mg

Benham Pharmaceuticals Ltd.

৳ 9.50

Tolfi (টলিফ) Tablet 200 mg

ACI Limited

৳ 10.00

Namitol (নামিটোল) Tablet 200 mg

Chemist Laboratories Ltd.

৳ 10.00

Mygan (মাইগান) Tablet 200 mg


৳ 10.00




মাথা ব্যাথার মলমের নাম 



Diclofen 1 % Ointment হলো একটি মলম জাতয়ি সাময়িক ওষুধ, যা ব্যথা উপশম করতে ব্যবহৃত হয়। এটি একটি কার্যকর ওষুধ যা অস্টিও-আর্থারাইটিসের সাথে যুক্ত জয়েন্টের মাঝারি ব্যথা এবং ফোলা রোগের চিকিৎসায় ব্যবহৃত হয় (হাড়ের নরম টিস্যু ক্ষয়ে গেলে এমন একটি অবস্থা ঘটে) এবং রিউমাটয়েড আর্থ্রাইটিস (একটি দীর্ঘস্থায়ী অবস্থা যাতে ছোট জয়েন্টে ফোলা এবং ব্যথা জড়িত থাকে) ), টেন্ডোনাইটিস (একটি অবস্থা যেখানে পেশীকে হাড়ের সাথে সংযুক্তকারী টিস্যু স্ফীত হয়ে যায়), তীব্র স্ট্রেন, মচকে যাওয়া, খেলার আঘাত, এবং পেশী টেন্ডিনাইটিস (টেন্ডনের অবক্ষয়)। এটি পেশীর ব্যথা এবং পিঠের ব্যথা ইত্যাদি উপশম করতেও ব্যবহৃত হয়। এটি আপনার শরীরে রাসায়নিক বার্তাবাহক গঠনে বাধা দিয়ে কাজ করে যা ব্যথা এবং ফোলা সৃষ্টি করে।


Diclofen 1 % Ointment খুব কম ক্ষেত্রেই পার্শ্বপ্রতিক্রিয়া দেখায়। আপনি প্রয়োগের জায়গায় জ্বালা, জ্বালাপোড়া, চুলকানি বা লালভাব অনুভব করতে পারেন। ডিক্লোফেন ১% মলম (Diclofen 1 % Ointment) ব্যবহার করা এড়িয়ে চলুন যদি আপনার এলার্জি থাকে।


ডিক্লোফেন ১% মলম (Diclofen 1 % Ointment) আপনার চিকিৎসকের নির্দেশ অনুযায়ী ব্যবহার করতে হবে। এটি সুপারিশ করা হয় যে আপনি এই ওষুধের সম্পূর্ণ উপকার পেতে এটি দিনে ৩-৪ বার ব্যবহার করুন। Diclofen 1 % Ointment গর্ভাবস্থায় এবং স্তন্যপান করানো মায়েদের মধ্যে ব্যবহার করা নিরাপদ কারণ এটি শুধুমাত্র সাময়িক ব্যথা উপশমের মধ্যে সীমাবদ্ধ। Diclofen 1 % Ointment এর সরাসরি ব্যবহার এড়িয়ে চলুন চোখ বা একেবারে আঘাতপ্রাপ্ত ক্ষতস্থানে। 



শেষকথা



মাথা ব্যথা এমন একটি রোগ যা খুব সাধারণ মনে হলেও তা ব্যাক্তি বিশেষ মারাত্মক হতে পারে। তাই মাথা ব্যথা উপশমের চিকিৎসা দরকার। তাই আজকের পোস্টের মাধ্যমে আমি আপনাদের মাথা ব্যথার ওষুধের নাম কি কি সেগুলো তুলে ধরেছি যাতে করে আপনি এই কষ্ট থেকে পরিত্রাণ পেতে পারেন।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url