গলা ব্যাথার ঔষধের নাম

 

গলা ব্যাথার ঔষধের নাম

ঠান্ডা কাশি জনিত সমস্যার কারণে অনেকের গলা ব্যথা হতে পারে। গলা ব্যথা খুবই বিরক্তিকর একটি সমস্যা। অনেকের এই সমস্যাটা অল্পতে সেরে গেলেও অনেকের কাছে ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়। যার কারণে অনেকেই গলা ব্যথা দ্রুততম সময়ের জন্য দূর করার ঔষধ খুঁজে থাকেন। আজকের পোস্টে গলা ব্যাথার ঔষধের নাম বা গলা ব্যথা দূর করার জন্য সেরা সিরাপের নাম বলা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



গলা ব্যাথার ঔষধের নাম কি 


অনেকের ক্ষেত্রে গলা ব্যাথা অল্পতে যেতে চাই না। অর্থাৎ বিরক্তিকর এই গলা ব্যাথার দূর করার জন্য ঔষধ খাওয়ার প্রয়োজন পড়ে। তাই অনেকের গলা ব্যাথার ঔষধের নাম কি এই বিষয়ে জানার প্রয়োজন হয়।গলব ব্যথার এলোপ্যাথিক থেকে শুরু করে হোমিওপ্যাথিতে দারুন ঔষধ রয়েছে।তবে অনেকেই ঔষধের সঠিক নাম না জানার কারণে গলা ব্যাথার সমস্যা থেকে মুক্তি পায় না।



রুপাডিন: Rupadin ওষধটি যাদের সাধারণ গলা ব্যথার মত সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে দারুন কাজ করে থাকে। গলা ব্যথা দূর করার জন্য দুই থেকে চার দিন রাতে একটি করে এই ওষুধটি খাওয়া যেতে পারে। তাহলে দেখবেন খুবই ভালো উপকার পাচ্ছেন। 



রোলাক:গলা ব্যথার ওষুধ গুলোর মধ্যে রোলাক হচ্ছে খুবই কার্যকারী একটি ট্যাবলেট। এই ট্যাবলেটটি বাংলাদেশে সকল ফার্মেসিতে খুব সহজেই পেয়ে যাবেন। যাদের ঠান্ডার কারণে প্রচুর পরিমাণে গলা ব্যথা হয়েছে তারা চাইলে এই ঔষধটি সেবন করতে পারেন। 



নাপা এক্সটেন্ড:যাদের গলা ব্যাথার পাশাপাশি জ্বর রয়েছে তারা চাইলে নাপা এক্সটেন্ড ঔষধ খেতে পারেন।এই ওষুধটির তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। বর্তমানে অনেকে গলা ব্যথা ও ঠান্ডা জনিত সমস্যা দূর করার জন্য এই ট্যাবলেটটি সেবন করে থাকেন। তবে অবশ্যই যে কোন ট্যাবলেট খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরী  



সুয়ালেক্স:গলা ব্যথা ও কাশি দূর করার জন্য সবথেকে কার্যকারী একটি ঔষধ হচ্ছে সুয়াল এক্স ট্যাবলেট। দ্রুত সময়ের মধ্যে গলা ব্যথা দূর করার জন্য এই ওষুধটি দারুন কাজ করে থাকে। তাই যাদের গলা ব্যাথার মত সমস্যা রয়েছে কারণ ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই ওষুধটি সেবন করতে পারেন। 



গলা ব্যাথার ট্যাবলেট এর নাম 



গলা ব্যথা দূর করার জন্য আমার কাছে চারটি ট্যাবলেট খুবই কার্যকরী মনে হয়েছে। কেননা এই চারটি ট্যাবলেট সাধারণ ঠান্ডা জনিত গলার ব্যাথার জন্য দারুন কাজ করে থাকে। 



➡️নাপা এক্সটেন্ড 


➡️রোলাক 


➡️রুপাডিন 


➡️সুুয়ালেক্স 



গলা ব্যথা দূর করার জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই ট্যাবলেটের মধ্য থেকে যেকোনো ট্যাবলেট সেবন করতে পারেন তাহলে খুবই দ্রুততম সময়ের মধ্যে ফলাফল পাবেন।



গলা ব্যাথার ঔষধের নাম হোমিওপ্যাথি


অনেকেই গলা ব্যথার হোমিওপ্যাথি ভালো ঔষধের নাম খুজে থাকেন। কেননা হোমিওপ্যাথি ঔষধ গুলো কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই গলা ব্যথার সমস্যা দূর করে থাকে। হোমিওপ্যাথিক ঔষধের মধ্যে বেলাডোনা ওষুধটি সেবন করতে পারেন। তাছাড়া হেপারসালপিএইচ গলা খুসখুস ও ব্যথা দূর করার জন্য অসাধারণ কাজ করে থাকে। তবে অবশ্যই ঔষধ গ্রহণ করার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে তারপর খেতে হবে। 




গলা ব্যাথার ঔষধ অ্যান্টিবায়োটিক। দ্রুত গলা ব্যথা কমানোর ঔষধ 



গলা ব্যথা দূর করার জন্য প্রথম পর্যায়ে অ্যান্টিবায়োটিক ঔষধ সেবন করা উচিত নয়। কেননা এন্টিবায়োটিক ঔষধ সেবন করলে আমাদের শরীর থেকে বিভিন্ন ধরনের সংক্রমণ দূর হয়ে যাবে। তবে যদি সাধারন ঠান্ডা বা সর্দি জনিত সমস্যার কারণে গলা ব্যথা হয়ে থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করাটাই উচিত হবে। যদি ডাক্তার মনে করে থাকেন যে আপনাকে এবার অ্যান্টিবায়োটিক দিতে হবে তাহলে তখন এন্টিবায়োটিক ওষুধ সেবন করতে পারেন। 


বাচ্চাদের গলা ব্যথার ঔষধের নাম 


বাচ্চাদের অনেক ক্ষেত্রে গলা ব্যাথার সমস্যাটি হতে পারে। ঠান্ডা কাশির জনিত সমস্যার কারণে গলা ব্যথার সমস্যা হলে অনেক ক্ষেত্রে বাচ্চারা খিটখিটে মেজাজের হয়ে যায়।তাই এ ক্ষেত্রে সরাসরি ডাক্তারের পরামর্শ নিয়ে বাচ্চাদের গলা ব্যথার ঔষধ সেবন করানো উচিত। 


গলা ব্যথার সিরাপ 


অনেক ক্ষেত্রে ডাক্তার রোগীকে গলা ব্যাথার জন্য সিরাপ সেবন করতে বলেন।তবে এক্ষেত্রে যদি কোন রোগী গলা ব্যাথার জন্য সিরাপ খেতে চান তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী গলা ব্যাথার সিরাপ খাওয়া উচিত। কখনোই নিজে থেকে কোন সিরাপ বা ঔষধ সেবন করবেন না। 




শেষ কথা,আশা করি আজকের পোস্টটি যারা বিস্তারিত মনোযোগ সহকারে পড়েছেন তারা গলা ব্যথার ঔষধের নাম কি বা গলা ব্যথার জন্য কোন ধরনের ঔষধ গুলো সেবন করা উচিত এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url