মুখের দুর্গন্ধ দূর করার উপায়। মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম

মুখের দুর্গন্ধ দূর করার উপায়। মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম


আমরা অনেক সময় মুখে দুর্গন্ধের কারণে অস্বস্তিতে পড়ে থাকি। মানুষের মধ্যে কথা বলতে গিয়ে ভয় পেয়ে থাকি।দিনে দুই থেকে তিনবার ব্রাশ করার ফলেও মুখের দুর্গন্ধ কোনভাবেই দূর করতে পারি না। যার ফলে আমাদের মুখ ঢেকে কথা বলা ছাড়া আর কোন উপায় থাকে না মুখের দুর্গন্ধের জন্য। তাই সাধারণত আমরা অনেকেই চিন্তায় পড়ে থাকি কিভাবে মুখের দুর্গন্ধ দূর করা যায় বা মুখের দুর্গন্ধের সমস্যা থেকে চিরতরে মুক্তি পাওয়া যায়। আজকের পোস্টে মুখের দুর্গন্ধ থেকে স্থায়ীভাবে মুক্তির উপায় বা মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম বলা হবে।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



মুখের দুর্গন্ধ কেন হয় 


মুখের দুর্গন্ধ সাধারণত মুখের ভেতরে ব্যাকটেরিয়া তৈরি হওয়ার কারণে হয়ে থাকে। যার ফলে গন্ধ হতে পারে বা গ্যাস তৈরি হতে পারে। আমরা যে খাবারগুলো খাই তাতে ব্যাকটেরিয়া শর্করা এবং স্টার্চ ভেঙে দিলে গন্ধ উৎপন্ন হয়ে থাকে।যার কারণে অনেক সময় মাড়ির রোগ বা দাঁতের ক্ষয়ের মত গুরুতর সমস্যার সৃষ্টি হতে পারে। 


মুখের দুর্গন্ধ দূর করার উপায়


মুখের দুর্গন্ধ কেন হয়ে থাকে ইতিমধ্যে জানা হয়ে গিয়েছে। তাহলে এবার জানতে হবে মুখের দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে। মুখের দুর্গন্ধ দূর করার জন্য অনেকে ঘরোয়া পদ্ধতি থেকে শুরু করে ডাক্তারি ঔষধ সেবন করে থাকেন। তাই আজকের আর্টিকেলে মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় ও মুখের দুর্গন্ধ দূর করার ঔষধ সব নিয়েই বলা হয়েছে। 


মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় 


মুখের দুর্গন্ধ দূর করার জন্য ঘরোয়া পদ্ধতি গুলো অবলম্বন করা যেতে পারে। অর্থাৎ ঘরে বসেই এই টিপস গুলো অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই মুখের দুর্গন্ধ দূর করা যায়। 



লবঙ্গ ব্যবহার করতে হবে:লবঙ্গ হচ্ছে মুখের দুর্গন্ধ ও মাড়ি ফোলার সমস্যা দূর করতে দারুন কাজ করে থাকে। কেননা লবঙ্গ তে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা মুখের ভেতরের ব্যাকটেরিয়ার সমস্যা কমিয়ে অন্যান্য দাঁতের সমস্যা থেকে পরিত্রাণ দিয়ে থাকে। তাই মুখের দুর্গন্ধ দূর করার জন্য এক টুকরা লবঙ্গ মুখের ভিতর রেখে চিবানো যেতে পারে। 



পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে:অনেকের পর্যাপ্ত পরিমাণে পানি না খাওয়ার ফলে মুখের দুর্গন্ধের সমস্যা তৈরি হতে পারে।কেননা পানি মুখ থেকে ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে থাকে। তাই যদি কারো নিঃশ্বাসের সাথে প্রচুর  দুর্গন্ধ বের হতে থাকে তাহলে পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া যেতে পারে। তাছাড়া পানির সাথে হালকা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। 



দারুচিনি দিয়ে মুখের দুর্গন্ধ দূর করার উপায়:দারুচিনি মুখের দুর্গন্ধ দূর করার জন্য আরও একটি কার্যকারী উপাদান। কেননা দারুচিনিতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা মুখের দুর্গন্ধ সরাসরি দূর করে থাকে। তাই মুখের দুর্গন্ধ দূর করার জন্য মুখের ভিতরে কয়েক মিনিটের জন্য দারুচিনি রাখতে পারেন তাহলে এই সমস্যাটা থেকে পরিত্রাণ পাবেন। 



লবণ পানির গাড়গোল করা যেতে পারে:লবণ পানি মুখের দুর্গন্ধ নিমিষেই দূর করতে সাহায্য করে থাকে। লবণ পানি মুখের গন্ধ কে দূর করে সতেজ করে তোলে। তাই যাদের মুখে দুর্গন্ধের সমস্যা রয়েছে তারা হালকা লবণ পানি গুলে গারগোল করতে পারেন তাহলে দেখবেন এই সমস্যা থেকে মুক্তি পেয়ে যাবেন। 



পুদিনা পাতা ব্যবহার করতে পারেন:পুদিনা পাতাকে অনেকেই প্রাকৃতিক মাউন্ট ফ্রেশনার  বলে থাকে। তাই মুখের দুর্গন্ধ দূর করার জন্য দুই থেকে তিনটি পুদিনা পাতা ব্যবহার করতে পারেন তাহলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। 



মধু এবং দারুচিনি মুখের দুর্গন্ধ দূর করে থাকে:মধু এবং দারুচিনিতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা মুখের দুর্গন্ধ দূর করে থাকে। তাছাড়া দাতের মাড়িকে সুস্থ রাখার জন্য মধু ও দারুচিনি একসাথে ব্যবহার করতে পারেন। দাঁত এবং মাড়িতে নিয়মিত মধু এবং দারুচিনির পেস্ট লাগালে দাঁতের ক্ষয় মাড়ি থেকে রক্তপাত এবং নিঃশ্বাসের দুর্গন্ধ দূর হয়ে থাকে। 


মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম 


মুখের ভিতরের কোন অংশে ইনফেকশন হলে মুখের ভিতরে দুর্গন্ধ হয়ে থাকে। সাইনোসাইটিস, টনসিলাইটিস এবং গলাতে ইনফেকশন হলেও নিঃশ্বাসের সাথে দুর্গন্ধ থাকতে পারে।তাছাড়া বদহজম, রিফ্লাক্স ডিজিজ ও পেটের কিছু অসুখের কারণে মুখের ভিতর দুর্গন্ধ হতে পারে। তাই এক্ষেত্রে অবশ্যই মুখের দুর্গন্ধ দূর করার জন্য একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করা যেতে পারে। তাহলে এই সমস্যা থেকে দ্রুততম সময়ের মধ্যে পরিত্রাণ পাওয়া যাবে। 


মুখের দুর্গন্ধ দূর করার হোমিও ঔষধের নাম


মুখের দুর্গন্ধ দূর করার জন্য হোমিওপ্যাথি অনেক ধরনের ঔষধ রয়েছে। অনেক হোমিওপ্যাথি ডাক্তার মুখের দুর্গন্ধ দূর করার জন্য অরামবেট,এসিড নাইট , মারকুরিয়াস সল,সিফিলিনাম এই ওষুধগুলি ব্যবহার করে থাকেন। তবে অবশ্যই মুখের দুর্গন্ধ দূর করার জন্য যদি কোন ঔষধ ব্যবহার করতে হয় তাহলে অবশ্যই একজন অভিজ্ঞ হোমিওপ্যাথি ডাক্তারের শরণাপন্ন হবেন এবং তার পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন। 



মুখের দুর্গন্ধ দূর করার জন্য কোন ডাক্তার দেখাতে হবে 


মুখের দুর্গন্ধ দূর করার জন্য মাথা, গলা, অথবা বুকের যে সকল স্পেশালিস্ট ডাক্তার রয়েছে তাদের শরণাপন্ন হতে পারেন।তাছাড়া অনেক ক্ষেত্রে মুখের দুর্গন্ধ দূর করার জন্য নার্ভের ডাক্তার দেখানো যেতে পারে। 


মুখের দুর্গন্ধ দূর করার স্প্রের নাম


অনেকেই মুখের দুর্গন্ধ দূর করার স্প্রের নাম সম্পর্কে জানতে চান। তবে অনেক ক্ষেত্রে মুখের দুর্গন্ধ ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করে দূর করা যায়। তবে মুখের দুর্গন্ধ যদি এই সকল উপায়গুলো অবলম্বন করে দূর না করা যায় তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে পারেন। 


মুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্ট


মুখের দুর্গন্ধ দূর করার জন্য closeup টুথপেস্ট ব্যবহার করতে পারেন। এই টুথপেস্ট ব্যবহার করার মাধ্যমে মুখের দুর্গন্ধ জনিত সকল ধরনের সমস্যা দূর হয়ে যাবে। কেননা এই টুথপেস্টে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল উপাদান ও লেবুর নির্যাস যা সাধারণত মুখের ভিতর যে কোন ব্যাকটেরিয়াল সংক্রমণকে প্রতিরোধ করে মুখের দুর্গন্ধ দূর করে থাকে। 

 

শেষ কথা, মুখের দুর্গন্ধ দূর করার উপায় বা মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম কি আশা করি উক্ত পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুততম সময়ের মধ্যে উত্তর প্রদান করার চেষ্টা করা হবে। ধন্যবাদ। 

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url