ফেক্সোফেনাডিন কিসের ঔষধ।ফেক্সোফেনাডিন ফেক্সোফেনাডিন খাওয়ার নিয়ম

ফেক্সোফেনাডিন কিসের ঔষধ।ফেক্সোফেনাডিন ফেক্সোফেনাডিন খাওয়ার নিয়ম


ফেক্সোফ্যানাডিন হলো দ্বিতীয় প্রজন্মের এক ধরনের অ্যান্টিহিস্টামিন। এই ঔষধটি এলার্জিক রায়নাইটিস বা হেই ফিভার, নাসারন্ধ্র বন্ধ হয়ে আসা সহ ইত্যাদি ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। আজকের পোস্টে ফেক্সোফেনাডিন কি কাজ করে, ফেক্সোফেনাডিন ১২০ এর দাম, ও ফেক্সোফেনাডিন কিসের ঔষধ এই বিষয়ে মূল্যবান তথ্য দেওয়া হয়েছে। 


ফেক্সোফেনাডিন কি কাজ করে।ফেক্সোফেনাডিন ১২০ এর কাজ কি


ফেক্সোফেনাডিন ওষুধটি কোন কাজে ব্যবহার করা হয়ে থাকে এই বিষয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। নাকে অনবরত জল পড়া, হাচি,চোখ ও ত্বক চুলকানো,নাসারন্ধ্র বন্ধ হয়ে আসা ও সাইনুনাইটিস রোগ প্রতিরোধ করতে এই ওষুধটি কার্যকারী ভূমিকা পালন করে থাকে।অনেক ডাক্তার এই রোগ গুলো নিরাময় করার জন্য ফেক্সোফেনাডিন ঔষধ ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। 


ফেক্সোফেনাডিন খাওয়ার নিয়ম 


ফেক্সোফেনাডিন ঔষধ অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা উচিত। এই ওষুধটি গ্রহণ করার সময় আপনাদেরকে অবশ্যই কিছু নির্দেশিকা পালন করতে হবে। এই ওষুধটি খাওয়ার সময় ফলের রস পান করা ও অ্যান্টিঅক্সিডেন্ট গুলো থেকে বিরত থাকতে হবে। ফেক্সোফেনাডিন 120 ট্যাবলেট প্রাপ্তবয়স্কদের জন্য ও ১২ বছরের বেশি বয়সী শিশুদের জন্য দিনে দুইটি করে ৬০ মিলিগ্রাম ট্যাবলেট অথবা দিনে একটি করে ফ্লেক্সো ১৮০ ট্যাবলেটটি গ্রহণ করতে পারেন। তাছাড়া ছয় থেকে এগারো বছর বয়সী শিশুদের জন্য দিনে দুইবার করে ৩০ মিলিগ্রাম ট্যাবলেট অথবা দিনে একটি ৬০ মিলিগ্রামের ট্যাবলেট দিতে হবে। 



তাছাড়া ওরাল ফেক্সোফেনাডিন খাবারের সাথে বা ছাড়াই খাওয়া যেতে পারে। ফেক্সোফেনাডিন ট্যাবলেট গুলো খাবারের এক ঘন্টা আগে বা দুই ঘন্টা পরে খেতে হয়। আপনাদেরকে অবশ্যই খাওয়ার আগে ভালোভাবে এটি ঝাকিয়ে নিতে হবে। আপেল কমলা ও আঙ্গুরের মতো ফলের রসের সাথে কখনোই ফেক্সোফেনাডিন গ্রহণ করা যাবে না। কেননা এতে এর কার্যকারিতা নষ্ট হয়ে যায়। 


ফেক্সোফেনাডিন ১২০ এর দাম


ফেক্সোফেনাডিন ঔষধ গুলি আপনারা যে কোন ফার্মেসিতে পেয়ে যাবেন। তবে ছোট ফার্মেসিতে যদি এই ঔষধ গুলো না পেয়ে থাকে তাহলে বড় ফার্মেসীগুলোতে যোগাযোগ করে দেখতে পারেন। ফেক্সোফেনাডিন ১২০ একপাতা ৫০ টাকা নেওয়া হয়ে থাকে। 


ফেক্সোফেনাডিন কিসের ঔষধ 


ফেক্সোফেনাডিন কিসের ঔষধ বা কোন কাজে ব্যবহার করা হয় অনেকে জানেন না। ফেক্সোফেনাডিন সাধারণত গলা ব্যথা, খিটখিটে চোখ, ছিচকে চলা, বা নাকের সমস্যা, তেজস্ক্রিয় ত্বক এর চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে। এই ওষুধটি হলো এক ধরনের অ্যান্টিহিস্টামিন যা সাধারণত শরীরের এলার্জি সংক্রান্ত লক্ষণগুলির জন্য দায়ী হস্তটামাইন নামক শরীরের রাসায়নিক পদার্থকে ব্লক করে রাখে। 



ফেক্সোফেনাডিন এর পার্শ্বপ্রতিক্রিয়া


ফেক্সো ১২০ এর পার্শ্ব প্রতিক্রিয়া বা অতিরিক্ত খেলে কিছু সমস্যা দেখা দেখতে পারে। নিম্নে এর পার্শ্ব প্রতিক্রিয়া গুলো উল্লেখ করা হলো:-



১.ফেক্সোফেনাডিন খাওয়ার ফলে মাথাব্যথা কোনো সমস্যাগুলো সৃষ্টি হতে পারে। 


২.কোমর ব্যথা ও চোখের মনি ছোট হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। 


৩.অনিদ্রার সমস্যা সৃষ্টি হতে পারে। 


৪.অতিরিক্ত কাশি ও জ্বর হতে পারে। 


৫.ক্লান্তি  হতে পারে। 


৬.মধ্যাকর্নের প্রদাহ সৃষ্টি হতে পারে। 




শেষ কথা, আশা করি ইতিমধ্যে ফেক্সোফেনাডিন কিসের ঔষধ ও ফেক্সোফেনাডিন ঔষধ খাওয়ার নিয়ম এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করার চেষ্টা করা হবে। ধন্যবাদ। 

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url