সিনামিন খাওয়ার নিয়ম। সিনামিন ট্যাবলেট এর দাম কত

সিনামিন খাওয়ার নিয়ম। সিনামিন ট্যাবলেট এর দাম কত


সিনামিন ট্যাবলেট অনেকের পরিচিত হলেও অনেকেই এই ট্যাবলেটের কার্যকারিতা সম্পর্কে জানেন না। সিনামিন ট্যাবলেট ডাক্তারের পরামর্শ অনুযায়ী রোগীদের কে ব্যবহার করার জন্য বলা হয়ে থাকে। নিম্নে সিনামিন ট্যাবলেট এর কাজ কি,  সিনামিন কোন রোগের ঔষধ ও সিনামিন এর উপকারিতা নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হয়েছে। 


সিনামিন ট্যাবলেট এর কাজ কি। সিনামিন কি কাজ করে


সিনামিন ট্যাবলেট সাধারণত সর্দি, চোখে লাল প্রদাহ উক্ত সমস্যা সমাধানের জন্য দারুন কাজ করে থাকে। তাছাড়া সিনামিন ট্যাবলেট এর কার্যকারিতার মধ্যে রয়েছে ছুলি প্রতিরোধ, রাইনাইটিস, সাধারণ ঠান্ডা, কাশি, নাকি প্রদাহ, সর্দি-ঝরা, চোখ লাল হয়ে প্রদাহ সৃষ্টি, এলার্জি, ভ্রমণজনিত বমি, ও এনজিও নিউরোমেটিক রোগের চিকিৎসায় দারুন কার্যকরী।


সিনামিন কোন রোগের ঔষধ। সিনামিন এর উপকারিতা


সিনামিন ওষুধটি সাধারণত সর্দি কাশির চিকিৎসায় ব্যবহার হয়ে থাকে।হঠাৎ করে ঠান্ডা লাগা বা হঠাৎ করে তীব্র কাশি,ও এলার্জিজনিত রোগের প্রতিরোধের জন্য সিনামিন ট্যাবলেট অনেক ক্ষেত্রে ডাক্তার রোগীদেরকে ব্যবহার করার জন্য বলে থাকেন। তাছাড়া অনেকের চোখ লাল হয়ে প্রদাহ সৃষ্টি হলে ডাক্তার রোগীকে সিনামিন ঔষধ ব্যবহারের জন্য বলে থাকেন। তবে সিনামিন ঔষধ কখনোই ডাক্তারের পরামর্শ ব্যতীত খাওয়া উচিত নয় এতে করে পরবর্তীতে সমস্যা সৃষ্টি হতে পারে। 


সিনামিন খাওয়ার নিয়ম


সিনামিন ট্যাবলেট যদি সঠিক নিয়মে খাওয়া না যায় তাহলে কখনোই কার্যকারিতা ভালোভাবে পাওয়া যাবে না। সিনামিন ৪ মিলিগ্রামের ট্যাবলেট প্রতি চার থেকে ছয় ঘন্টা পর পর দিনে তিনবার সেবন করা যেতে পারে। ৬ থেকে ১২ বছর বয়সীদের দুই মিলিগ্রামের ট্যাবলেট  ৪ থেকে ৬ ঘন্টা পর দিনে দুইবার খেতে হবে। দুই থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে সিনামিন এক মিলিগ্রাম  ট্যাবলেট চার থেকে ছয় ঘন্টা পর খাওয়াতে হবে। এক থেকে দুই বছর বয়সী শিশুদের জন্য ১ মিলিগ্রাম প্রতিদিন দুইবার করে খাওয়ানোর যেতে পারে। তবে সিনামিন ট্যাবলেট খাওয়ার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন এবং তার দেওয়া নিয়ম অনুযায়ী সেবন করবেন তাহলে কোন ধরনের সমস্যা বা ঝুঁকি থাকবে না। ডাক্তারের পরামর্শ ব্যতীত কখনোই সিনামিন ট্যাবলেট গ্রহণ করা উচিত নয়। 


সিনামিন ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া


প্রত্যেক ঔষধই নির্দিষ্ট মাত্রায় না খেলে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। সিনামিন ট্যাবলেট খাওয়ারও কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।সিনামিন ট্যাবলেট খাওয়ার ফলে মাঝেমধ্যে ঝিমুনি ভাব ও পেশীর দুর্বলতা সমস্যা অনেকের ক্ষেত্রে দেখা দিতে পারে। তাছাড়া অনেকের পোস্টিক তন্ত্রে সমস্যার সৃষ্টি হতে পারে। 


সিনামিন ট্যাবলেট এর দাম কত


সিনামিন ট্যাবলেট এর দাম কত অনেকের এই বিষয়ে প্রশ্ন রয়েছে। একটি প্যাকেটে সাধারণত ৫০০ সিনামিন ট্যাবলেট থাকে। একটি সিনামিন ট্যাবলেটের দাম ০.৩০ টাকা করে নেওয়া হয়ে থাকে। তাহলে এক প্যাকেটের দাম পড়ছে ১৫০ টাকার মতো। বড় ফার্মেসী থেকে খুব সহজেই সিনেমা ট্যাবলেট সংগ্রহ করে নিয়ে আসা যাবে। 



উপসংহার: সিনামিন ট্যাবলেট খাওয়ার নিয়ম বা সিনামিন কোন রোগের ঔষধ আশা করি ইতিমধ্যে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পাওয়া হয়ে গিয়েছে। তারপরেও যদি কোন কিছু জানার থাকে বা কোন কিছু বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url