নারকেল তেল দিয়ে ফর্সা হওয়ার উপায়

নারকেল তেল দিয়ে ফর্সা হওয়ার উপায়


নারিকেল তেল রূপচর্চার কাজে প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। নারিকেল তেলে রয়েছে উপকারি কয়েক ধরনের উপাদান যা আমাদের ত্বকের জন্য দারুন কার্যকরী।নারকেল তেল ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা খুবই অল্প সময়ের মধ্যেই বৃদ্ধি করা যায়। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য নারকেল তেল প্যাক হিসেবে ব্যবহার করা যেতে পারে। নিম্নে নারকেল তেল মুখে দিলে কি হয় ও নারকেল তেল দিয়ে ফর্সা হওয়ার উপায় নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হয়েছে। 



নারকেল তেল মুখে দিলে কি হয় 


নারিকেল তেলে রয়েছে এন্টি ইনফ্লেমেটরি উপাদান যা সাধারনত মুখের ত্বকের প্রদাহ নিয়ন্ত্রণ করে থাকে। তাছাড়া ত্বকে যদি কোন ধরনের সংক্রমণ বা সমস্যা থাকে নিয়মিত নারিকেল তেল ব্যবহারে তা অল্প সময়ের মধ্যেই সারিয়ে ফেলা যায়। মুখে অবাঞ্ছিত কালো দাগ বা চুলকানির মতো সমস্যা থাকলে নিয়মিত নারিকেল তেল ব্যবহারে এই সমস্যা থেকে অল্প সময়ের মধ্যেই মুক্তি পাওয়া সম্ভব। তাছাড়া নিয়মিত মুখে নারিকেল তেল ব্যবহার করার মাধ্যমে মুখের উজ্জ্বলতা   বৃদ্ধি পাবে ও ত্বক টানটান থাকবে। 



নারকেল তেল দিয়ে ফর্সা হওয়ার উপায় 


নারিকেল তেল শুধু আমাদের স্বাস্থ্য নয় ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান।ত্বক তার উজ্জ্বলতা হারিয়ে ফেলে বা দাগ ছোপ দেখা দিলে নারিকেল তেল ব্যবহার করা যেতে পারে। নারিকেল তেলে রয়েছে এন্টিঅক্সিডেন্টের মত উপাদান যা বুড়িয়ে যাওয়া রোধ করে থাকে।ত্বকের যত্নে বা ফর্সা হওয়ার জন্য নারিকেল তেল কিভাবে ব্যবহার করবেন নিম্নে তুলে ধরা হলো:-



নারিকেল তেল ও মধুর প্যাক: নারিকেল তেল ও মধুর মিশ্রণ দিয়ে প্যাক তৈরি করে খুব সহজেই ত্বকের যত্নে ব্যবহার করা যেতে পারে। প্রথমে একটি পাত্রে অল্প পরিমাণ নারিকেল তেল নিবেন এবং তার সাথে এক চা চামচ মধু মিশিয়ে নিবেন। তারপরে এই দুইটি উপাদান সুন্দরভাবে মিক্স করে নিতে হবে । মিক্স করা হয়ে গেলে মুখে আস্তে আস্তে লাগাতে হবে এবং এইভাবে মুখে রেখে রাতে ঘুমিয়ে পড়তে হবে। সকালে উঠে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। অল্প কিছুদিনের মধ্যেই রেজাল্ট দেখতে পারবেন। 



হলুদ ও নারকেল তেলের প্যাক: হলুদ ও নারিকেল তেলের এই প্যাকটি আমাদের ত্বকের জন্য খুবই কার্যকারী হতে পারে। প্রথমে একটি পাত্রে তিন টেবিল চা চামচ নারিকেল তেল নিতে হবে এবং এর সাথে এক চা চামচ হলুদ গুঁড়া মিশাতে হবে। তারপরে এর সাথে এক চা চামচ লেবুর রস মেশাতে পারেন। সব উপকরণগুলো একসাথে মিশ্রণ করে নিতে হবে। তারপরে মুখ পরিষ্কার করে নিয়ে সুন্দরভাবে লাগিয়ে ফেলতে হবে। এই প্যাকটি মুখে ১৫ থেকে ২০ মিনিট ভালোভাবে লাগিয়ে রাখতে হবে। তারপরে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার এই প্যাকটি ব্যবহার করলে অল্প কিছুদিনের মধ্যেই রেজাল্ট দেখতে পারবেন। 



নারিকেল তেল ও বেকিং সোডার প্যাক: মুখের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য নারিকেল তেল ও বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে। প্রথমে একটি পাত্রে নারিকেল তেল ও বেকিং সোডা ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরি করে নিতে হবে। তারপরে দশ মিনিট আঙ্গুলের সাহায্যে লাগিয়ে মুখে আস্তে আস্তে ম্যাসাজ করতে হবে। তারপরে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি সব ধরনের ত্বকের জন্য উপকারী এবং সপ্তাহে দুইবার ব্যবহার করলেই মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। 



নারিকেল তেল ও অ্যালোভেরার ফেসপ্যাক: প্রথমে একটি পাত্রে এক চামচ এ অ্যালোভেরা ও এক চামচ নারিকেল তেল নিতে হবে। তারপরে এই দুইটি উপাদান খুবই ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিক্স করা হয়ে গেলে এই প্যাকটি মুখে লাগাতে হবে এবং দুই থেকে তিন মিনিট আঙ্গুল দিয়ে মাসাজ করতে হবে। তারপরে ১০ থেকে ১৫ মিনিট শুকানোর জন্য রেখে দিতে হবে। তারপরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই ফেসপ্যাক টি তৈলাক্ত থেকে শুরু করে সব ধরনের ত্বকের জন্যই খুব উপকারী। ভালো রেজাল্ট পেতে সপ্তাহে দুই থেকে তিনবার এই ফেস প্যাকটি ব্যবহার করতে পারেন।



শেষ কথা, আশা করি ইতিমধ্যে নারকেল তেল দিয়ে ফর্সা হওয়ার উপায় ও নারকেল তেল দিয়ে রূপচর্চা কিভাবে করা যায় বা ত্বকে নারকেল তেলের উপকারিতা সম্পর্কে মোটামুটি জেনে গিয়েছেন।তাই উজ্জ্বল ত্বকের জন্য নিয়মিত নারিকেল তেল ব্যবহার করতে পারেন ও নিজের সৌন্দর্য বাড়াতে পারেন। 


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url