টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায়

টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায়


টমেটো আমাদের অনেকের পছন্দের একটি খাবার। কেননা টমেটোর রয়েছে অনেক গুণ এবং টমেটো খাওয়ার ফলে আমাদের শরীর অনেক উপকারিতা পেয়ে থাকে। ত্বকের যত্নেও টমেটো অসাধারণ কাজ করে থাকে। সঠিক নিয়মে যদি টমেটো ত্বকে ব্যবহার করতে পারেন তাহলে বিভিন্ন সমস্যা নিমিষেই দূর হয়ে যাবে। ব্ল্যাক হেডস দূর করা থেকে ব্রণ ও অন্যান্য বিভিন্ন সমস্যায় টমেটো খুবই কার্যকরী একটি উপাদান।আজকের পোস্টে টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় বা পাকা টমেটো মুখে মাখার উপকারিতা নিয়ে গুরুত্বপূর্ণ কিছু তথ্য থাকবে। 



টমেটো মুখে মাখার নিয়ম 



টমেটো মুখে মাখার আগে অবশ্যই টমেটো সুন্দরভাবে ধুয়ে নিতে হবে। টমেটো সুন্দরভাবে ধোয়া হয়ে গেলে ছোট ছোট করে কেটে মুখে টমেটো আস্তে আস্তে ম্যাসাজ করা যেতে পারে। এভাবে মুখে টমেটো ব্যবহার করাকালীন সময়ে ১০ থেকে ১৫ মিনিট কাজটা করতে হবে। তারপরে ২০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এভাবে মুখে টমেটো ব্যবহার করলে ব্রণ ব্ল্যাকহেডস ও ত্বকের আরো অনেক সমস্যা নিমিষেই দূর হয়ে যাবে। তাছাড়া কেউ চাইলে টমেটোর ফেসপ্যাক তৈরি করে মুখে ব্যবহার করতে পারেন। 


টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় 


টমেটোতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সহ ভিটামিন সি ও লাইকোপিনের মত শক্তিশালী অনেক গুন। শারীরিক বিভিন্ন সমস্যার পাশাপাশি ত্বকের সৌন্দর্যেও টমেটো কার্যকরী ভূমিকা পালন করে থাকে। টমেটো চাইলে বিভিন্ন উপকরণের সাথে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করা যেতে পারে। নিম্নে টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় বা টমেটো দিয়ে কয়েকটি ফেসপ্যাক তৈরি করে ত্বকের যত্নে কিভাবে ব্যবহার করবেন তা দেওয়া হলো:-



টমেটো ও লেবুর ফেসপ্যাক:  ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ফর্সা হয়ে উঠতে চাইলে টমেটো ও লেবুর ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এই দুটি উপাদানই ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বক পরিষ্কার করতে সাহায্য করে থাকে। প্রথমে একটি পাত্রে অল্প পরিমাণ টমেটোর রস নিতে হবে এবং এর সাথে এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ মধু দিতে হবে। তারপরে এই তিনটি উপাদানই সুন্দর করে মিক্স করে নিতে হবে। মিক্স করা হয়ে গেলে একটি ধীরে ধীরে মুখে লাগাতে হবে এবং শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার এই ফেসপ্যাক টি ব্যবহার করলে অল্প সময়ের মধ্যেই ফর্সা হয়ে ওঠা সম্ভব। 



টমেটো ও ওটসের ফেসপ্যাক: টমেটো ও ওটসের এই ফেস প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য দারুন কার্যকরী। প্রথমে একটি পাত্রে ১ থেকে ২ চামচ টমেটো রস দিতে হবে এবং এর সাথে এক টেবিল চামচ ওটস ও এক টেবিল চামচ টক দই মিশিয়ে ভালোভাবে মিক্স করে নিতে হবে। তারপরে এই ফেস প্যাকটি মুখে লাগিয়ে সারারাত রেখে দিতে হবে। সকালে ঘুম থেকে উঠে মুখ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুই থেকে তিন দিন এই ফেস প্যাকটি ব্যবহার করলেই ভালো ফলাফল পাবেন। 



টমেটো ও শসার ফেসপ্যাক: টমেটো ও শসার এই ফেসপ্যাক টি ব্যবহার করলে ত্বক থেকে ব্ল্যাকহেডসের সমস্যা ও ব্রণের অবাঞ্ছিত দাগ দূর হওয়ার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে । প্রথমে একটি পাত্রে দুই চাচা মোস্ট টমেটোর রস নিতে হবে এবং এর সাথে এক চা চামচ শসার রস দিতে হবে। তারপরে দুটি উপাদানই সুন্দরভাবে মিক্স করে নিতে হবে। মিক্স করা হয়ে গেলে মুখে লাগিয়ে নিতে হবে এবং সারারাত রেখে দিতে হবে। সকালে ঘুম থেকে উঠে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুই দিন এই প্যাকটি ব্যবহার করলেই অল্প সময়ের মধ্যেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি হবে ও ধীরে ধীরে ফর্সা হয়ে উঠবেন। 



টমেটো, এলোভেরা ও মধুর ফেসপ্যাক: টমেটো এলোভেরা ও মধু এই তিনটি উপাদানই আমাদের ত্বকের জন্য দারুন কাজ করে থাকে।প্রথমে একটি তাজা টমেটো নিয়ে বেটে দিতে হবে। তারপরে এর সাথে এক চা চামচ লেবুর রস এক চা চামচ এলোভেরা ও এক চা চামচ মধু দিয়ে সুন্দর করে মিক্স করে নিতে হবে। তারপরে ফেস প্যাকটি তৈরি হয়ে গেলে ধীরে ধীরে মুখে লাগাতে হবে ও এক ঘন্টা রেখে দিতে হবে। তারপরে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই ফেসপ্যাকটি সপ্তাহের দুইবার ব্যবহার করলেই সব থেকে উত্তম ফলাফল পাবেন। 



ছেলেদের ত্বকের যত্নে টমেটোর উপকারিতা । পাকা টমেটো মুখে মাখার উপকারিতা


ছেলেরা সারাদিন বাইরে থাকায় তাদের ত্বকে অনেক বেশি ধুলাবালি ও ময়লা পড়ে থাকে। তাই তাদের ত্বকের বাড়তি যত্ন নেওয়া জরুরি। উপরে যে ফেসপ্যাক গুলির কথা বলা হয়েছে এই প্যাকগুলি মেয়ে ও ছেলে ও ভাই ব্যবহার করতে পারবেন।ফেসপ্যাক গুলো ব্যবহারের মাধ্যমে অল্প সময়ের মধ্যেই রেজাল্ট দেখতে পাবেন। কেননা পাকা টমেটোতে থাকা বিভিন্ন উপাদান ত্বকের নানান সমস্যা দূর করে ত্বক প্রাণবন্ত ও উজ্জ্বল করে তুলবে।



শেষ কথা, টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় বা ত্বকের যত্নে টমেটো উপকারিতা কেমন আশা করি ইতিমধ্যে পোস্টটি পড়ে ধারণা পেয়ে গিয়েছেন। তাই যারা দ্রুত সময়ের মধ্যে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান বা ফর্সা হয়ে উঠতে চান তারা এই ফেসপ্যাকগুলো ব্যবহার করতে পারেন তাহলে অল্প কিছুদিনের মধ্যেই রেজাল্ট দেখতে পাবেন। 

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url